শুক্রবার , ১১ অক্টোবর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান স্পেনের প্রধানমন্ত্রীর

Paris
অক্টোবর ১১, ২০২৪ ৮:২৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি লেবাননে ইসরায়েলি বাহিনীর হামলায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের স্থাপনা ধ্বংসের ঘটনায় এই আহ্বান জানান। শুক্রবার ভ্যাটিক্যান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের উদ্দেশ্যে সানচেজ এই বার্তা দেন।

তিনি বলেন, লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ইসরায়েলি হামলার আমি কঠোর নিন্দা জানাই। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবারও আহ্বান জানাচ্ছি, ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন। যদি আমরা মধ্যপ্রাচ্যে সত্যিকার অর্থে শান্তি ও স্থিতিশীলতা চাই, তাহলে এটাই প্রথম পদক্ষেপ হওয়া উচিত।

বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনী লেবাননের দক্ষিণাঞ্চলে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের (ইউনিফিল) একটি ওয়াচ-টাওয়ারে হামলা চালায়। হামলায় এটা পুরোপুরি ধ্বংস হয়ে যায়। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করে, হিজবুল্লাহর গোপন ঘাঁটি ধ্বংসের উদ্দেশ্যে এই হামলা চালানো হয়। তবে হামলার কয়েক ঘণ্টা আগে ইউনিফিল কর্মীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার অনুরোধ করা হয়েছিল।
হামলার পর জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা জ্যঁ-পিয়েরে ল্যাক্রোইক্স হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং জানান, লেবাননে শান্তিরক্ষা মিশনে থাকা ১০ হাজার ৪০০ জনেরও বেশি সদস্যের নিরাপত্তা ইসরায়েলের টানা হামলার কারণে ঝুঁকির মধ্যে রয়েছে।

প্রধানমন্ত্রী সানচেজ জানান, লেবাননে ইউনিফিলে কর্মরত ৬৫০ জন স্পেনীয় নাগরিক রয়েছেন এবং তাদের কেউ এই হামলায় হতাহত হননি।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক