বুধবার , ২১ সেপ্টেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইবি’র আইসিই বিভাগে দেশের প্রথম ইনোভেশন ল্যাব উদ্বোধন

Paris
সেপ্টেম্বর ২১, ২০১৬ ১১:৪২ অপরাহ্ণ

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) বিভাগে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার জন্য ইনোভেশন ল্যাব উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইসিই বিভাগের আয়োজনে ও একই বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগিতায় আজ বুধবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এ ল্যাবের উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী প্রধান অতিথি হিসেবে আইসিই বিভাগের ইনোভেশন ল্যাব উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শামসুল আলম, আইসিই বিভাগের সিনিয়র প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান প্রমুখ।

বিভাগীয় সভাপতি মুহা. শরিফুল ইসলামের সভাপতিত্বে ও বিভাগীয় শিক্ষার্থী সামছিয়া আক্তার গতির সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আইসিই ইনোভেশন ল্যাবের তত্ত্বাবধায়ক প্রফেসর ড. জাহিদুল ইসলাম, সহযোগী মোঃ জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।
সহযোগী প্রাক্তন শিক্ষার্থীরা হলেন ন্যাশন টেক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ইফতেখারুল ইসলাম শিমুল, লিডস করপোরেশন লিমিটেড এর প্রজেক্ট ম্যানেজার মোঃ শামছুল হক রিপন এবং জার্মানীর ফ্রাউনহোফার এস.আই.টি এর প্রভাষক ও গবেষক ড. খন্দকার রহমাতুল্লাহ। তাদের সম্পূর্ন আর্থিক সহযোগিতায় এ ল্যাবের অত্যাধুনিক উপকরন ক্রয় করা হয়েছে। যার মাধ্যমে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও সাবেক শিক্ষার্থীরা নতুন নতুন বিষয় নিয়ে গবেষণা করার সুযোগ পাবে।

বিভাগীয় শিক্ষক জসিম উদ্দিন জানান, প্রাথমিক পর্যায়ে এই ল্যাবে ইন্টারনেট অব থিংকস (আইওটি) নিয়ে কাজ করা হবে। সেজন্য এখানে বিভিন্ন ধরণের আইওটি উপাদান তথা সেন্সর, রেসপেরি পাই, অরডিইনো, শিল্ডসহ বিভিন্ন ধরণের ইন্টারনেট অব থিংকস নির্ভর হার্ডওয়ার থাকবে।

স/আর

সর্বশেষ - শিক্ষা