শুক্রবার , ৪ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আমাদের শত্রু এক, বিরল খুতবায় বললেন খামেনি

Paris
অক্টোবর ৪, ২০২৪ ৫:৪২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি আজ শুক্রবার জুমার খুতবা দিয়েছেন। পাঁচ বছরের মধ্যে এই প্রথম তিনি খুতবা দিয়েছেন। খুতবার শুরুতেই পারসি ভাষায় খামেনি পবিত্র গ্রন্থ কোরআনের নীতির ভিত্তিতে বিশ্বব্যাপী মুসলিমদের একতার ওপর জোর দেন। এতে তিনি বিশ্বব্যাপী মুসলিমদের এক হওয়ার বার্তা দেন।

ইসরায়েলে ইরানের হামলার প্রশংস করে তা পুরোপুরি বৈধ বলেও অভিহিত করেন।
আয়াতুল্লাহ আলী খামেনি ইরান, ফিলিস্তিন, লেবানন, মিসর, ইরাক, সিরিয়া ও ইয়েমেনের ‘শত্রু এক’ বলেছেন । তিনি বলেছেন, এই শত্রুপক্ষ মুসলিমদের মধ্যে বিভাজন ও ঘৃণার বীজ বপন করতে চায়।

তিনি বলেন, ‘আমাদের শত্রুদের গৃহীত নীতিগুলো বিভাজন এবং রাষ্ট্রদ্রোহের বীজ বপন করে সকল মুসলমানদের মধ্যে ফাটল সৃষ্টি করা।

তারা ফিলিস্তিন, লেবানন, মিসর এবং ইরাকিদের একই শত্রু। তারা ইয়েমেনি এবং সিরিয়ার জনগণের শত্রু।’ তিনি বলেন, ‘আমাদের শত্রু এক।’
খামেনিকে একনজর দেখতে তেহরানে এই খুতবায় কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিলেন।

মুসল্লিদের কারও কারও হাতে হিজবুল্লাহর সবুজ ও হলুদ পতাকা ছিল। আবার কারও কারও হাতে ছিল ফিলিস্তিনের পতাকা এবং নিহত নেতাদের প্রতিকৃতি।
খামেনি বলেন, আগ্রাসনকারীদের হাত থেকে আত্মরক্ষা করার অধিকার প্রতিটি দেশের রয়েছে। মুসলিম দেশগুলোকে তাদের শত্রুর বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তোলার জন্য প্রস্তুত থাকতে হবে।

খামেনি আরো বলেন, দক্ষিণ ইসরায়েলে হামাসের ৭ অক্টোবরের হামলা এবং ইরানের সাম্প্রতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা ছিল ‘আইনি ও বৈধ’।

এ সময় উল্লাসকারী জনতাকে তিনি বলেন, ‘প্রতিটি দেশ, প্রতিটি মানুষের চূড়ান্ত অত্যাচারের বিরুদ্ধে আত্মরক্ষা করার চূড়ান্ত অধিকার রয়েছে।’
তিনি ফিলিস্তিনের পক্ষেও বক্তব্যে বলেন, তার দেশ ইসরায়েলের মোকাবিলায় ‘তার দায়িত্ব পালনে বিলম্ব বা তাড়াহুড়ো করবে না’।

খামেনি বলেন, ‘ফিলিস্তিনি জনগণের আত্মরক্ষার বৈধ অধিকার রয়েছে। সেই অপরাধীদের বিরুদ্ধে, সেই দখলদার বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে তারা। এমন কোনো একক আদালত বা আন্তর্জাতিক সংস্থা মাতৃভূমিকে রক্ষা করার জন্য কেবল ফিলিস্তিনি জনগণকে দোষারোপ করতে পারে না।’

খামেনি বলেন, ইসরায়েলকে সমর্থনকারী বিদেশি শক্তির হস্তক্ষেপ এই অঞ্চলের সবচেয়ে চাপের বিষয়। ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ ‘ইহুদিপন্থী শাসনকে ৭০ বছর পিছিয়ে দিয়েছে। কারণ তারা এখন টিকে থাকার জন্য লড়াই করছে যেমন নিজেদের প্রতিষ্ঠার সময় করেছিল।’ তিনি লেবাননের জনগণকে হতাশ না হয়ে ইসরায়েলের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান।

তেহরানের ইমাম খোমেনি মোসাল্লা মসজিদে খামেনি অনেক বছর পর জনসম্মুখে বিরল এই খুতবা দেন।

সূত্র : আলজাজিরা

সর্বশেষ - আন্তর্জাতিক