মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সর্দি-কাশি জ্বর কমাতে উস্তা যেভাবে খাবেন

Paris
অক্টোবর ২২, ২০২৪ ৭:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

অনেকের শরীরে ইমিউনিটি স্বাভাবিকভাবে কাজ করে না। যে কারণে রোগ জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ করার সক্ষমতা হারানা। তখন জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়।

এমন সমস্যায় যারা ভোগেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে বাইরের মশলাদার খাবার খাওয়ার লোভ সামলাতে হবে।

তার পরিবর্তে বাড়ির তৈরি খাবার খান। খাবার মেন্যুতে রাখেন উস্তা। উস্তা বা করল্লা সর্দি কাশি ও জ্বর কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই খাবার সংক্রামক রোগ প্রতিরোধে ব্যাপক ভূমিকা রাখে।

করল্লায় রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শুধু তাই নয়, উস্তায় বেশ কিছুটা পরিমাণে ভিটামিন এ রয়েছে। আর এই ভিটামিনও ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি এই সবজিতে উপস্থিত আয়রন, জিঙ্ক, ম্যাগনেশিয়ামও রোগ প্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা রাখে। তাই তো বিশেষজ্ঞরা নিয়মিত এই সবজি খাওয়ার পরামর্শ দেন। তাতে ভাইরাস, ব্যাকটেরিয়ার সঙ্গে প্রতিরোধের সক্ষমতা বাড়ে।

অনেকে উস্তা ভেজে খেতে পছন্দ করেন। উস্তা ভেজে খেলে তেমন কোনো উপকার হয় না। উল্টে ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। তাই এখন থেকে সিদ্ধ করে খান। এমনকি অল্প লবণ ও মশলার সাহায্যে রান্না করেও খেতে পারেন। তাতেও শরীর থাকবে সুস্থ।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল