বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তত্ত্বাবধায়ক ফেরাতে রায় পুনর্বিবেচনার আবেদন বিএনপির

Paris
অক্টোবর ১৬, ২০২৪ ১০:০৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা প্রবর্তন করে আনা সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনা (রিভিউ) করার আবেদন করেছে বিএনপি। দলটির পক্ষ থেকে রিভিউ দায়ের করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (১৬ অক্টোবর) দলটির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এ তথ্য নিশ্চিত করেছেন।

আগামীকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানাবে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

এর আগে গত ২৭ আগস্ট আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলামের চেম্বার আদালতের অনুমতি নিয়ে তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায় পুনর্বিবেচনার করতে একটি আবেদন করা হয়। সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক বদিউল আলম মজুমদারসহ পাঁচ ব্যক্তি এই রিভিউ আবেদন করেন। অন্যরা হলেন- তোফায়েল আহমেদ, এম হাফিজ উদ্দিন খান, জোবাইরুল হক ভূঁইয়া ও জাহরা রহমান।

প্রসঙ্গত, ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা অন্তর্ভুক্ত করে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী জাতীয় সংসদে গৃহীত হয়। পরে ১৯৯৮ সালে এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে অ্যাডভোকেট এম সলিম উল্লাহসহ তিনজন আইনজীবী হাইকোর্টে রিট করেন। এরপর দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে ২০১০ সালের ১০ মে আপিল বিভাগের সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে সংশোধনীটি বাতিল ঘোষণা করে রায় দেন।

এই রায়ের পর ২০১১ সালে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলসহ বেশ কিছু বিষয়ে অন্তর্ভুক্ত করে সংবিধানের পঞ্চদশ সংশোধনী সংসদে পাস হয়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - রাজনীতি