বৃহস্পতিবার , ১০ অক্টোবর ২০২৪ | ২৫শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘মুলতানে অশুভ লক্ষণ’, ৮০০’র পথে ইংল্যান্ড

Paris
অক্টোবর ১০, ২০২৪ ৩:২০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক:
মুলতানে হচ্ছেটা কি! পাকিস্তান বনাম ইংল্যান্ডের মধ্যকার মুলতান টেস্টের স্কোরকার্ডে চোখ রাখলে এমনটা মনে হতেই পারে আপনার। ভারতীয় অলরাউন্ডার রবীচন্দ্রন অশ্বিনও টুইটের লোভ সামলাতে পারলেন না। ব্যাটিং স্বর্গে একের পর এক রেকর্ড যখন ভাঙছে অশ্বিন বলেই ফেললেন, ‘মুলতানে অশুভ লক্ষণ’!

প্রথম দিন থেকেই একদম নিষ্প্রাণ মুলতানের উইকেট। আজ চতুর্থ দিনে এসেও সহায়তা পাচ্ছেন না বোলাররা। ব্যাটিং স্বর্গে নিজেদের প্রথম ইনিংসে ৫৫৬ রানে থেমেছিল পাকিস্তান। জবাবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত স্কোরবোর্ডে ৭৭৯ রান তুলেও ছুটছে ইংলিশরা।

পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ এবং টেস্ট ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ রানের পার্টনারশিপ গড়েছেন জো রুট ও হ্যারি ব্রুক। দুজনের জুটি থেকে এসেছে ৪৫৪ রান। রুট ডাবল সেঞ্চুরি করে সাজঘরে ফিরলেও ট্রিপল সেঞ্চুরির মাইলফলক ছুঁয়ে ফেলেছেন হ্যারি ব্রুক।

ষষ্ঠ ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি হাঁকালেন ব্রুক। এ ছাড়া টেস্টের ইতিহাসে দ্রুততম ত্রিশতকের দিক থেকেও ব্রুকের ইনিংসটি দ্বিতীয় অবস্থানে আছে। মাত্র ৩১০ বল খেলেই ৩০০ রান পূর্ণ করে ফেললেন ইংলিশ এই ব্যাটার। টেস্টে দ্রুততম ট্রিপল সেঞ্চুরির কীর্তি ভারতের বীরেন্দ্রর শেবাগের নামের পাশে। ২০০৮ সালে চেন্নাইতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ২৭৮ বলেই ত্রিশতক হাঁকিয়েছিলেন তিনি।

ব্রুকের রেকর্ডের মালা গাঁথা ইনিংসে কিংবদন্তি ব্রায়ান লারার ৪০০ রানের বিশ্বরেকর্ড ভেঙে যায় কি না এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছিল না। তবে ৩১৭ রানেই থামতে হয়েছে তাকে। সাইম আইয়ুবের বলে সুইপ শর্ট খেলতে গিয়ে শান মাসুদের হাতে ধরা পড়েন। ক্রিজ ছেড়ে সাজঘরে ফেরার মুহূর্তে পাকিস্তানি ফিল্ডারদের কাছ থেকে উষ্ণ অভিনন্দনই পেলেন।

৩২২ বলে ৩১৭ রানের ওয়ানডে মেজাজের ইনিংসটি সাজানো ছিল ২৯টি চার ও ৩টি ছক্কার মারে। এর আগে ৩৭৫ বলে ২৬২ রানে থামে জো রুটের বর্ণাঢ্য ইনিংস। ইংল্যান্ডের সফলতম টেস্ট ব্যাটারের ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি এটি।

 

সর্বশেষ - খেলা