বৃহস্পতিবার , ১০ অক্টোবর ২০২৪ | ২৫শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

স্ট্রেস কমাতে কোন খাবারগুলো খাবেন?

Paris
অক্টোবর ১০, ২০২৪ ৩:০৯ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক:
স্ট্রেস আমাদের জন্য একটি নীরব ঘাতক। এটি কেবল মানসিক স্বাস্থ্যেরই ক্ষতি করে না, সেইসঙ্গে শারীরিক নানা অসুবিধাও সৃষ্টি করে। স্ট্রেসের ফলে দেখা দিতে পারে আরও অনেক অসুস্থতা। বিশেষ করে আপনি যদি এটি নিয়ন্ত্রণ বা দূর করার কোনো চেষ্টা না করেন তখন আরও বেশি ভুগতে হতে পারে। তাই শুরুতেই সতর্ক থাকতে হবে। অন্যান্য কাজের পাশাপাশি খেতে হবে সহায়ক সব খাবার। কোন খাবারগুলো আপনাকে স্ট্রেস থেকে মুক্ত রাখবে? চলুন জেনে নেওয়া যাক-

১. ফল এবং সবজি

নিউজিল্যান্ডের ওটাগো ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে যে, ফল এবং সবজির ব্যবহার বাড়ালে দুই সপ্তাহের মধ্যে মনস্তাত্ত্বিক সুস্থতা উন্নত হতে পারে। প্রধান গবেষক ড. তামলিন কনার দেখেছেন যে, তরুণদের মধ্যে যারা বেশি ফল এবং শাক-সবজি খেয়েছেন তারা উচ্চতর প্রেরণা এবং জীবনীশক্তি অনুভব করেছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনকে তীক্ষ্ণ রাখতে এবং চাপের মাত্রা কম রাখতে প্রতিদিন কমপক্ষে দুই কাপ ফল এবং তিন কাপ সবজি খাওয়ার পরামর্শ দেন।

২. সেরোটোনিন বুস্টের জন্য কার্বোহাইড্রেট

সেরোটোনিন হলো মেজাজ স্থিতিশীল করার জন্য কাজ করে একটি মস্তিষ্কের রাসায়নিক। স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট খাওয়ার মাধ্যমে এটি বৃদ্ধি করা যেতে পারে। ওটস, কুইনোয়া এবং ব্রাউন রাইসের মতো গোটা শস্য রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে পারে, মস্তিষ্কে শক্তির ধারাবাহিক সরবরাহ প্রদান করে। এটি মানসিক চাপ কমাতে সাহায্য করে এবং প্রশান্তি বাড়ায়। পুষ্টিবিদদের মতে, জটিল কার্বোহাইড্রেট যোগ করা যেমন গমের রুটি এবং লেবু ইত্যাদি সারাদিন শক্তি বজায় রাখতে পারে এবং মনকে প্রশান্তি দেয়।

৩. ওমেগা-৩ সমৃদ্ধ খাবার

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ফ্যাটি মাছ যেমন স্যামন, টুনা এবং ম্যাকেরেলে পাওয়া যায়। এটি মস্তিষ্কের স্বাস্থ্য এবং মেজাজ নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ। এছাড়াও, আখরোট এবং ফ্ল্যাক্সসিডের মতো খাবারও ওমেগা-৩ এর চমৎকার উদ্ভিদ-ভিত্তিক উৎস। ওমেগা-৩ সমৃদ্ধ খাবার খাওয়া মস্তিষ্কের প্রদাহ কমাতে এবং মানসিক সুস্থতাকে বাড়াতে কাজ করে।

৪. মানসিক স্বচ্ছতার জন্য অ্যান্টিঅক্সিডেন্ট

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার, যেমন বেরি, সাইট্রাস ফল এবং সবুজ শাক-সবজি মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে। ভিটামিন সি-সমৃদ্ধ খাবার যেমন কমলা, টমেটো এবং পেয়ারা মানসিক স্বচ্ছতা সমর্থন করে। অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে এই খাবারগুলো মানসিক স্থিতিস্থাপকতাকে উন্নীত করতে পারে।

৫. ভিটামিনের শক্তি

মূল ভিটামিনের ঘাটতি মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। বি ভিটামিন, বিশেষ করে বি৬ এবং বি১২ ক্লান্তি কমাতে এবং মেজাজের ব্যাধি প্রতিরোধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ উন্নত জ্ঞানীয় ফাংশনের সঙ্গে যুক্ত, বিশেষ করে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে। আপনি এই ভিটামিনগুলি পর্যাপ্ত গ্রহণ করতে হবে।

 

সর্বশেষ - লাইফ স্টাইল