মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হত্যা মামলায় দিলীপসহ অন্য আসামিদের সর্বোচ্চ শাস্তি দাবি

Paris
সেপ্টেম্বর ১০, ২০২৪ ৬:১৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিএনপিকর্মী হৃদয় আহম্মেদ হত্যা মামলায় গ্রেপ্তার ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দিলীপ কুমার আগরওয়ালা এবং পলাতক সব আসামির সর্বোচ্চ শাস্তি দাবি করা হয়েছে। মামলার বাদী মাদারীপুর জেলার শিবচর উপজেলার বিএনপির জয়েন্ট সেক্রেটারি শাহাদাত হোসেন এ দাবি জানান।

এ বিষয়ে তিনি কালের কণ্ঠকে বলেন, ‘গুলি করে বিএনপিকর্মী হৃদয় আহম্মেদকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় গত ২২ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৬১ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেছি।

এরই মধ্যে এ মামলায় ডায়মন্ড ওয়ার্ল্ডের এমডি দিলীপ কুমার আগরওয়ালাকে গ্রেপ্তার করে রিমান্ডে নেয় পুলিশ। গণমাধ্যমে জানতে পেরেছি, পুলিশ তাঁর কাছ থেকে অনেক গুরুত্বপ‚র্ণ তথ্য পেয়েছে। আমরা এ মামলায় গ্রেপ্তার দিলীপ কুমার ও পলাতক আসামিদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি। এ ছাড়া পলাতক আসামিদের দ্রæত গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হোক।

আমরা ন্যায়বিচার প্রত্যাশা করছি।’ এর আগে গত ৩ সেপ্টেম্বর রাজধানীর গুলশান থেকে তাঁকে গ্রেপ্তার করে র‌্যাব-১। পরের দিন ৪ সেপ্টেম্বর শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আদালত তাঁর তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। গত ৮ সেপ্টেম্বর রিমান্ড শেষে তাঁকে আদালতে হাজির করা হয়।

এরপর মামলা তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক মো. সাদেক। আবেদনে উলে­খ করা হয়েছে, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী তাঁকে নিবিড়ভাবে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে আসামির কাছ থেকে মামলার ঘটনার বিষয়ে কিছু তথ্য পাওয়া গেছে। ওই তথ্যসহ আসামির নাম-ঠিকানা মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে যাচাইয়ে প্রক্রিয়াধীন। আসামি জামিনে মুক্তি পেলে পলাতক ও মামলার তদন্তে বিঘ্ন ঘটানোর সম্ভাবনা রয়েছে।

এ অবস্থায় মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত আসামিকে জেল-হাজতে আটক রাখা প্রয়োজন।

পরে আসামিপক্ষে জামিন চেয়ে আবেদন করে। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দিলরুবা আফরোজ তিথির আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ১৯ জুলাই বৈষম্যবিরোরধী আন্দোলন চলাকালে গুলিবিদ্ধ হয়ে বিএনপিকর্মী হৃদয় আহম্মেদ মারা যান। এ ঘটনায় গত ২২ আগস্ট মাদারীপুর জেলার শিবচর উপজেলার বিএনপির জয়েন্ট সেক্রেটারি শাহাদাত হোসেন বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন।

দিলীপ, শাহরিয়ার ও আসাদুজ্জামানের ব্যাংক হিসাব তলব

স্বর্ণ ব্যবসায়ী দিলীপ কুমার আগরওয়ালা, সাবেক প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাবেক কমিশনার আসাদুজ্জামান মিয়ার ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

আগামী পাঁচ কর্ম দিবসের মধ্যে তাঁদের সব তথ্য জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে তাঁদের স্ত্রী, সন্তান ও স্বার্থসংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানেরও তথ্য চাওয়া হয়েছে। গতকালই এ নির্দেশনা সব বাণিজ্যিক ব্যাংকে পাঠিয়েছে সংস্থাটি।

লেনদেন তলব করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউয়ের চিঠিতে বলা হয়েছে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আইন আদালত