সোমবার , ১৫ জুলাই ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পা ঘামার সমস্যা দূর করবেন যেভাবে

Paris
জুলাই ১৫, ২০২৪ ২:১৩ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক :
পা ঘামার সমস্যায় ভুগে থাকেন অনেকে। এটি একটি সাধারণ সমস্যা, বিশেষ করে উষ্ণ মাস বা আর্দ্র পরিবেশে। এর ফলে অবাঞ্ছিত গন্ধ, ত্বক, জ্বালা, এমনকি ছত্রাক সংক্রমণ হতে পারে। তবে দুশ্চিন্তার কারণ নেই, এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ঘরোয়া উপায় রয়েছে। ইন্টারন্যাশনাল হাইপারহাইড্রোসিস সোসাইটি (আইএইচএস) এর দেওয়া তথ্য অনুসারে, বিশ্ব জনসংখ্যার প্রায় ৫%, যা প্রায় ৩৬৭ মিলিয়ন মানুষের সমান, অতিরিক্ত ঘামের সঙ্গে সম্পর্কিত সমস্যার সম্মুখীন হয়।

উপযুক্ত মোজা বেছে নিন

তুলা, উলের মতো উপকরণ থেকে তৈরি প্রাকৃতিক ফাইবার মোজা বেছে নেওয়া উচিত। এছাড়া সিন্থেটিক কাপড় এড়িয়ে চলুন কারণ এটি তাপ এবং আর্দ্রতা আটকাতে পারে। এর ফলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

আর্দ্রতা শোষণকারী জুতা পরুন

আপনার জুতা যেন চামড়া বা নেট দিয়ে তৈরি হয় সেদিকে খেয়াল রাখুন। এতে আপনার পায়ের চারপাশে ভালোভাবে বায়ু সঞ্চালনের ব্যবস্থা থাকবে। প্রতিদিন একই জুতা পরা এড়িয়ে চলুন। অন্তত দুই জোড়া জুতা রাখু। প্রতিদিন এক জোড়া বদলে অপরজোড়া পরুন। জুতা ব্যবহারের আগে ভালোভাবে শুকিয়ে নিন।

ফুট হাইজিন মেনে চলুন

আরেকটি বিষয় মনে রাখবেন, প্রতিদিন আপনার পা মাইল্ড এবং অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে ধুয়ে ভালো করে শুকিয়ে নিতে হবে। এটি ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে যা পায়ের গন্ধ সৃষ্টিতে ভূমিকা রাখে।

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি পরামর্শ দেয় যে, ঘুমাতে যাওয়ার আগে অ্যান্টিপারস্পাইরেন্ট ব্যবহার করুন এবং সকালে তা ধুয়ে ফেলুন। এতে পা ঘামার সমস্যা অনেকটাই কমে আসবে।

পাউডার দিয়ে ছিটিয়ে দিন

পায়ে এবং আপনার জুতার ভেতরে ফুট পাউডার বা ট্যালকম পাউডার লাগাতে পারেন। পাউডার অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে এবং ঘর্ষণ কমাতে সাহায্য করতে পারে। অতিরিক্ত আর্দ্রতা পায়ের ঘামকে আরও বাড়িয়ে তুলতে পারে।

সর্বশেষ - লাইফ স্টাইল