বুধবার , ১০ জুলাই ২০২৪ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ব্রিটিশ মন্ত্রিসভার হাউজিং মিনিস্টার হলেন রুশনারা আলী

Paris
জুলাই ১০, ২০২৪ ১০:৫৬ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক

বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিকের পর ব্রিটিশ মন্ত্রিসভায় স্থান পেয়েছেন আরও এক বাংলাদেশি বংশোদ্ভূত নারী। যুক্তরাজ্য সরকারের হাউজিং, কমিউনিটিজ অ্যান্ড লোকাল গভর্নমেন্ট হাউজিং বিষয়ক মন্ত্রণালয়ের পলিসিগত ডেভেলপমেন্টের দায়িত্ব পেয়েছেন রুশনারা আলী।

সদ্য শেষ হওয়া ব্রিটেনের সাধারণ নির্বাচনে লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনি আসন থেকে লেবার পার্টির হয়ে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হন তিনি। দখলে নেন ১৫ হাজার ৮৯৬টি ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী আরেক বাংলাদেশি বংশোদ্ভূত স্বতন্ত্র প্রার্থী আজমাল মাশরুরকে হারান প্রায় ১৭শ’ ভোটের ব্যবধানে।

এর আগে দেশটির বিরোধীদলীয় মন্ত্রিসভায় ছায়া মন্ত্রীর দায়িত্বও পালন করেন তিনি। লেবার সরকার ক্ষমতায় আসার পর থেকেই মন্ত্রী হিসেবে আলোচনায় ছিল রুশনারা আলীর নাম।

গত ৪ জুলাই যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। লেবার পার্টির প্রার্থী হিসেবে রুশনারা আলী বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকার বেথনালগ্রিন ও স্টেপনি আসন থেকে পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হন।

যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা। লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের ওই আসনে ২০১০ সাল থেকে টানা এমপি নির্বাচিত হয়ে আসছেন তিনি। রুশনারার জন্ম সিলেটে। রুশনারা বয়স যখন সাত বছর, তখন যুক্তরাজ্যে পাড়ি জমায় তাঁর পরিবার। তিনি অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন।

সর্বশেষ - আন্তর্জাতিক