শনিবার , ১৭ ডিসেম্বর ২০২২ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দলীয় স্বার্থে সংবিধানের ব্যবহার কখনো শুভ হতে পারে না : রাষ্ট্রপতি

Paris
ডিসেম্বর ১৭, ২০২২ ৮:১২ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সংবিধান বিরোধী অপতৎপরতা, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী চক্রান্ত রুখতে জনগণকে সজাগ থাকার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ শনিবার সংবিধানের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ আহ্বান জানান রাষ্ট্রপ্রধান। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ সুপ্রিম কোর্ট।

রাষ্ট্রপতি বলেন, ‘ব্যক্তি, গোষ্ঠী ও দলীয় স্বার্থে সংবিধানের ব্যবহার কখনো শুভ হতে পারে না। সংবিধানের পবিত্রতা ও মর্যাদা অক্ষুণ্ন রাখতে নির্বাহী, আইন ও বিচার বিভাগকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বিচার বিভাগ ও আইনজীবীদের এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে হবে। গণতন্ত্রের চর্চা ও মূল্যবোধের বিকাশ যত বাড়বে সংবিধানের কার্যকারিতা এবং মর্যাদাও তত বেশি বৃদ্ধি পাবে। ‘

আবদুল হামিদ দলমত নির্বিশেষে সকলকে সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল হয়ে দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখার তাগিদ দেন।বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠালগ্ন থেকে মানবাধিকার রক্ষা ও ন্যায়বিচার নিশ্চিতের পাশাপাশি শান্তি ও সঙ্কটে সংবিধানের অভিভাবক ও রক্ষক হিসেবে মর্যাদাপূর্ণ ভূমিকা পালন করছে। ‘

দেশ, জনগণ ও সংবিধানের প্রতি দায়বদ্ধ থেকে বিচারকদের তিনি আইনের শাসন, ন্যায়বিচার নিশ্চিত করার পরামর্শ দেন রাষ্ট্রপতি।
অনুষ্ঠানে বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রকাশনা স্মারক ‘ফিফটি ইয়ার্স (১৯৭২-২০২২) লিটারেচার অ্যান্ড লিগেসি অব সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ’র মোড়ক উন্মোচন করেন রাষ্ট্রপতি।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন, অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজবিী সমিতির সভাপতি মমতাজ উদ্দিন ফকির ও আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান বক্তব্য রাখেন।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়