রবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জর্দানের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

Paris
ফেব্রুয়ারি ২০, ২০২২ ৮:০৭ অপরাহ্ণ

জর্দানের স্বরাষ্ট্রমন্ত্রী মাযেন ফারায়ের সঙ্গে রবিবার (২০ ফেব্রুয়ারি) সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ জর্দানের স্থানীয় সময় সকাল ১০টায় দেশটির রাজধানী আম্মানে অবস্থিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘণ্টাব‍্যাপী সৌজন্য সাক্ষাৎ করেন দুই মন্ত্রী। সৌজন্য সাক্ষাতে জর্দান এবং বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আলোচনাকালে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জর্দানে অবস্থিত প্রবাসী বাংলাদেশিদের ভিসাপ্রাপ্তি, নবায়ন সহজীকরণ এবং ইতিমধ্যে যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের ভিসা নবায়ন প্রক্রিয়া সহজ করার আহ্বান জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী দুই দেশের পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি ও ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য ঢাকায় জর্দানের এম্বাসি স্থাপনের জন্য জর্দানের স্বরাষ্ট্রমন্ত্রী মাযেন ফারায়েকে অনুরোধ করেন। জবাবে জর্দানের মন্ত্রী এ বিষয়টি গুরুত্বসহকারে জর্দানের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করবেন বলে জানিয়েছেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক দ্রুত অগ্রগতির প্রশংসা করেন জর্দানের স্বরাষ্ট্রমন্ত্রী।

জর্দান এবং বাংলাদেশে পারস্পরিক ব‍্যবসা ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে আরো সুযোগ বৃদ্ধি এবং দুই দেশের ব্যবসায়ীদের দুই দেশ ভ্রমণের সুযোগ বাড়ানোর বিষয়ে আলোকপাত করেন। বাংলাদেশ ও জর্দানের পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি ও উন্নয়নে দুই দেশ একত্রে কাজ করবে বলে জানান জর্দানের স্বরাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশ পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ প্রদান এবং দুই দেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের মধ্যে তথ্য বিনিময়ের বিষয়েও আলোচনা হয়।

জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের বাংলাদেশ থেকে তাদের নিজ দেশে প্রত্যাবর্তনে জর্দানের সহযোগিতা কামনা করা হয়। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জর্দানের স্বরাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানালে মাযেন ফারায়ে সে আমন্ত্রণ গ্রহণ করেন এবং দুই দেশের সুবিধাজনক সময়ে তিনি বাংলাদেশ ভ্রমণ করবেন বলে জানান। বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে প্রশিক্ষণ প্রদান ও গোয়েন্দা তথ‍্য বিনিময়সহ মাদক সমস্যা সমাধানে দুই দেশ একসঙ্গে কাজ করবে বলে মন্ত্রীদ্বয় একমত হন।

বৈঠকে বাংলাদেশ ইমিগ্রেশন এবং পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, জর্দানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান, স্বরাষ্ট্রমন্ত্রীর পিএস আসাদুজ্জামান ও জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু উপস্থিত ছিলেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়