শিক্ষার্থীদের অনশন ভাঙাতে ‘ব্যর্থ’ শাবির শিক্ষকরা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শাবির শিক্ষার্থীদের অনশন ভাঙাতে ব্যর্থ হয়েছেন শিক্ষকরা। অনসন ভাঙাতে গিয়ে তিন ঘণ্টা দাঁড়িয়ে থেকে অবশেষে ব্যর্থ হয়ে ফিরে গেলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। গতকাল বুধবার রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত শতাধিক শিক্ষকদের একটি প্রতিনিধি দল শিক্ষার্থীদের অনশন ভাঙানোর চেষ্টা করেন। কিন্তু তারা শিক্ষার্থীদের অনশন ভাঙাতে না পেরে ব্যর্থ হয়ে ফিরে যান।

এর আগে রাত সাড়ে ৮টায় শিক্ষকরা আন্দোলনস্থলে উপস্থিত হলে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দেন। এ সময় তারা শিক্ষকদের কাছে শিক্ষার্থীদের এক দফা দাবির সঙ্গে একমত কিনা তা ‘হ্যাঁ’ অথবা ‘না এই দুই উত্তরের মাধ্যমে জানতে চান।

শিক্ষার্থীরা বলেন, যদি আপনারা শিক্ষকরা আমাদের একদফা দাবির সঙ্গে একমত পোষণ করেন তাহলে আমরা কথা বলব। অন্যথায় আপনাদের সঙ্গে কোনো ধরনের কথা বলতে রাজি না।

এরপরও শিক্ষকরা তাদের সঙ্গে কথা বলতে চাইলে বিভিন্ন স্লোগানে তাদের কথা বলতে বাধা দেন তারা। একপর্যায়ে শিক্ষকরা ব্যর্থ হয়ে ফিরে যান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা এসেছিলাম শিক্ষার্থীদের অনশন ভাঙাতে। আমরা তাদের কাছে সময় চেয়েছি যেন এ ঘটনার পেছনে কারা জড়িত সেটা খুঁজে বের করতে পারি। শিক্ষার্থীরা আমাদের সে সুযোগটা দেয়নি। আমরা আবার চেষ্টা করব যেন তাদের বুঝাতে পারি।

এর আগে রাত আটটায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনস্থলে এসে একাত্মতা ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

এর আগে গত ১৩ জানুয়ারি রাত থেকে সিরাজুন্নেছা ছাত্রী হলের প্রভোস্টের পদত্যাগসহ তিন দফা দাবিতে ছাত্রীরা আন্দোলন শুরু করেন। এর এক পর্যায় ১৬ জানুয়ারি দাবি আদায়ে ছাত্রীরা উপাচার্যকে অবরুদ্ধ করে। এরপর পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, রাবার বুলেট, টিয়ার গ্যাস নিক্ষেপ করে। শিক্ষার্থীরাও ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে অর্ধশত শিক্ষার্থী আহত হন এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা ও কয়েকজন পুলিশ সদস্য আহত হন। সূত্র: যুগান্তর