শুক্রবার , ২৭ আগস্ট ২০২১ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মাসুদ বাহিনীর সঙ্গে তালেবানের সমঝোতার চেষ্টা

Paris
আগস্ট ২৭, ২০২১ ১২:২২ পূর্বাহ্ণ

আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশে দেশটির জাতীয় বীর হিসেবে খ্যাত মরহুম আহমেদ শাহ মাসুদের পুত্র আহমেদ মাসুদের সঙ্গে সাক্ষাতের জন্য তালেবানদের একটি প্রতিনিধি দল ওই এলাকা সফরে গেছে। এ সাক্ষাতে তারা আফগানিস্তানের চলমান ঘটনাবলী নিয়ে কথাবার্তা বলেছেন।

কোনো কোনো সূত্র জানিয়েছে, তালেবান প্রতিনিধি দলের সঙ্গে আহমেদ মাসুদের এ বৈঠকে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইও উপস্থিত রয়েছেন। তবে এখন পর্যন্ত আলোচনার ফলাফল সম্পর্কে কিছু জানা যায়নি। জানা গেছে, তালেবানের সশস্ত্র যোদ্ধারা পাঞ্জশির প্রদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় কয়েকটি প্রবেশ দ্বারে অবস্থান নিয়েছে। কিন্তু তালেবানবিরোধী হিসেবে পরিচিত আহমেদ মাসুদ জানিয়ে দিয়েছেন, তারা তালেবানের কাছে কোনোভাবেই আত্মসমর্পণ করবেন না।

উল্লেখ করা যায় তালেবানরা পুরো আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারলেও পাঞ্জশির হচ্ছে একমাত্র দুর্গম পাহাড়ি প্রদেশ যার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে তালেবানরা এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে। তালেবান প্রতিনিধি দল এমন সময় আহমেদ মাসুদের সঙ্গে আলোচনার জন্য পাঞ্জশির প্রদেশ সফরে গেছে যখন এর আগে তালেবানরা ঘোষণা করেছিল একমাত্র আলোচনার মাধ্যমেই তারা ওই এলাকা নিয়ে বিরোধের অবসান ঘটাবে।

রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর তালেবানরা সারা দেশে যুদ্ধ অবসানের ঘোষণা দিয়েছিল। কিন্তু আহমেদ মাসুদ তালেবানবিরোধী প্রতিরোধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করায় তালেবানরা সংলাপের মাধ্যমে বিরাজমান যে কোনো বিরোধ মীমাংসার আহ্বান জানায়।
পর্যবেক্ষকরা বলছেন, তালেবানরা প্রায় পুরো দেশের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর ধারনা করা হচ্ছে তারা যুদ্ধ কিংবা বল প্রয়োগের মাধ্যমে পাঞ্জশির উপত্যকা পরিচালনা বা নিয়ন্ত্রণ নিতে চায় না। এ কারণে তালেবানরা আহমেদ মাসুদের সঙ্গে আলোচনার জন্য প্রতিনিধি দল পাঠিয়েছে ওই এলাকায় যাতে একটি সমঝোতায় পৌঁছা সম্ভব হয়।

তালেবানরা কোনো সহিংসতা ছাড়াই অস্ত্র সমর্পণ করা এবং পাঞ্জশিরের নিয়ন্ত্রণ তালেবানের ওপর ছেড়ে দেওয়ার জন্য আহমেদ মাসুদের অনুগত বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে। কিন্তু নিশ্চিতভাবে আহমেদ মাসুদেরও কিছু দাবি দাওয়া রয়েছে।

অপরদিকে তালেবানের সঙ্গে জরুরি শান্তি আলোচনা ও নিরাপদ অঞ্চল তৈরিতে মধ্যস্থতা করতে রাশিয়ার সাহায্য চেয়েছেন তালেবান প্রতিরোধ আন্দোলনের এ প্রধান নেতা।

রাশিয়ার মিডিয়া গ্রুপ আরবিকে’কে দেওয়া এক সাক্ষৎকারে তালেবান প্রতিরোধ আন্দোলনের প্রধান আহমাদ মাসুদ বলেন, আমি আশা করছি সংহিসতা বৃদ্ধির আগে রাশিয়া তা প্রতিরোধ করে সাহায্য করবে।

তিনি বলেন, যারা আফগানিস্তান ত্যাগ করতে পারছে না, তাদের জন্য নিরাপদ অঞ্চল তৈরি করতে আন্তর্জাতিক সম্প্রদায়, রাশিয়াসহ আঞ্চলিক শক্তিগুলো তালেবানকে চাপ দিতে পারে। এমন একটি অঞ্চল থাকতে পারে, যেখানে তারা শান্তি আলোচনার ফলাফল না আসা পর্যন্ত থাকতে পারে।

মাসুদ বলেন, আমি আন্তরিকভাবে বিশ্বাস করি শান্তি আলোচনাই একমাত্র সমাধান। কিন্তু পাঞ্জশির উপত্যকায় কিছু সামরিক কূটচাল এবং প্রস্তুতি আছে, আমরাও আত্মরক্ষার প্রস্তুতি নিচ্ছি, যোগ করেন মাসুদ।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক