শনিবার , ১৬ জানুয়ারি ২০২১ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ব্রণের দাগ দূর করার কয়েকটি উপায়

Paris
জানুয়ারি ১৬, ২০২১ ২:১৬ অপরাহ্ণ

জীবনে একবার ব্রণের সমস্যায় ভোগেননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। অনেক চিকিৎসায় ব্রণ থেকে রেহাই পেলেও ব্রণের দাগ ত্বকে থেকেই যায়। এজন্য ব্রণের দাগ দূর করতে যেয়ে মহা ঝামেলায় পড়তে হয়। তবে দৈনন্দিন জীবন কিছু বিষয় মেনে চললেই ব্রণের দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

সানস্ক্রিন ব্যবহার করা:

সূর্যর আলোতো ব্রণের দাগগুলো আরো স্পষ্ট হয়ে যায়। অনেক সময় দেখা যায় বাদামি বা কালো হয়ে যায়। এজন্য মুখে অবশ্যই সানিস্ক্রন লাগাতে হবে। আগে এসপিএফ কত তা পরীক্ষা করে নিতে হবে।

আপনার ত্বকের সাথে মানানসই প্রসাধনী ব্যবহার করুন:  

আলফা হাইড্রোক্সি অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিড, বিটা হাইড্রোক্সি অ্যাসিড এবং স্যালিসিলিক অ্যাসিড আছে যেসব প্রসাধনীতে সেগুলো ব্যবহার করা শুরু করুন। ক্লিনজার থেকে শুরু করে যেসব প্রোডাক্টে এসব উপাদান আছে সেগুলো ব্যবহার করুন।

প্রচুর পরিমাণে ভিটামিন সি:

অ্যাসকরবিক অ্যাসিড, ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য বিস্ময়করভাবে কাজ করে। এটি ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে সেই সাথে ত্বকের দাগগুলোকেও মিলিয়ে দেয়। দাগ দূর করতে সিরাম ব্যবহার করুন অথবা বাড়িতে ভিটামিন সি সিরাম তৈরি করার চেষ্টা করতে পারেন।

চর্মরোগ বিশেষজ্ঞের সাথে সাক্ষাত:

ব্রণের দাগ যদি দীর্ঘদিন স্কিন থেকে না যায় তবে একজন চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার দাগের উপর ভিত্তি কের আপনার চিকিৎসা দেওয়া হবে।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

সর্বশেষ - লাইফ স্টাইল