শনিবার , ২৯ আগস্ট ২০২০ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রিমিয়ার লিগের সর্বোচ্চ ম্যাচ খেলা গ্যারেথ ব্যারি অবসরে

Paris
আগস্ট ২৯, ২০২০ ৩:৫০ অপরাহ্ণ

প্রিমিয়ার লিগে রেকর্ড সর্বোচ্চ ৬৫৩টি ম্যাচ খেলা গ্যারেথ ব্যারি ৩৯ বছর বয়সে সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন। ইংল্যান্ডের সাবেক এই মিডফিল্ডার আগের মৌসুমে প্রিমিয়ার লিগে উন্নীত ওয়েস্ট ব্রুমউইচ আলবিয়ন থেকে মৌসুমের শেষে ছাড়া পেয়েছেন। ২০১৯-২০ মৌসুমে খেলেছেন মাত্র ৬টি ম্যাচ।

ব্যারির এই রেকর্ড আরো দীর্ঘদিন টিকে থাকবে বলেই সংশ্লিষ্টরা মনে করছেন। কারণ এখনো পর্যন্ত তার কাছাকাছি রয়েছেন লিভারপুলের জেমস মিলনার। ৩৪ বছর বয়সী মিলনার এ পর্যন্ত খেলেছেন ৫৩৪টি ম্যাচ। টুইটারে ওয়েস্ট ব্রুমের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘রেকর্ড ভঙ্গকারী অসাধারণ একজন খেলোয়াড় গ্যারেথ ব্যারির অবসরের সিদ্ধান্তে আমরা শুভকামনা জানাচ্ছি।’

ইংল্যান্ডের জাতীয় দলের জার্সি গায়ে ৫৩টি ম্যাচ খেলা ব্যারি ইউরো ২০০০ ও ২০১০ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন। প্রিমিয়ার লিগে তিনি ওয়েস্ট ব্রুম ছাড়াও অ্যাস্টন ভিলা ও ম্যানচেস্টার সিটিতে খেলেছেন। সিটির হয়ে ২০১১ এফএ কাপ ও ২০১২ সালের প্রিমিয়ার লিগের শিরোপা জয় করেছেন। এক টুইটার বার্তায় সিটির পক্ষ থেকেও গ্যারেথ ব্যারির প্রতি শুভকামনা জানানো হয়েছে। ২০১২ সালে সর্বশেষ জাতীয় দলে খেলার বেরির প্রতি ইংল্যান্ডের পক্ষ থেকেও শুভকামনা জানানো হয়েছে। থ্রি লায়ন্সদের হয়ে তিনটি গোল করা ব্যারির ক্যারিয়ারকে এসময় অসাধারণ উল্লেখ করে অভিনন্দন জানানো হয়।

এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রায়ান গিগসের থেকে ব্যারি ২১টি ম্যাচ বেশি খেলেছেন। ২০১৪ সালে সিটি থেকে তিনি এভারটনে ও ২০১৭ সালে ওয়েস্ট ব্রুমে যোগ দিয়েছিলেন। ২০০৯ সালে সিটিতে যোগ দেবার আগে প্রায় এক দশক কাটিয়েছেন ভিলায়। টুইটার বার্তায় ভিলার পক্ষ থেকে জানানো হয়েছে, ‘৪৪১টি ম্যাচে প্রায় এক দশকেরও বেশী সময়ে ভিলার জার্সি গায়ে ৫২টি গোল করেছেন ব্যারি। অসাধারণ এই ক্যারিয়ারের জন্য তাকে অভিনন্দন।’

ক্যারিয়ারে একবার মাত্র প্রিমিয়ার লিগ থেকে রেলিগেশনের অভিজ্ঞতা তার রয়েছে। ২০১৮ সালে ওয়েস্ট ব্রুম রেলিগেশনের খরায় পড়েছিল। দীর্ঘ ২৩ বছরের ক্যারিয়ারে সিনিয়র দলের হয়ে ব্যারি ৮৩৩টি ম্যাচে ৬৭ গোল করেছেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - খেলা