মঙ্গলবার , ১৮ আগস্ট ২০২০ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চীনা প্রযুক্তি কম্পানির কর্মকর্তাদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

Paris
আগস্ট ১৮, ২০২০ ৪:২৭ অপরাহ্ণ

বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনে জড়িত সরকারগুলোকে বৈষয়িক সুবিধা প্রদানের অভিযোগে হুয়াওয়েসহ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানের বেশ কিছু কর্মকর্তা-কর্মচারীর ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এই পদক্ষেপের ফলে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্কের আরো অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে জাস্টআর্থ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। তবে ঠিক কোন কোন কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো তা মার্কিন প্রশাসনের পক্ষ থেকে উল্লেখ করা হয়নি বলে খবরে বলা হয়েছে।

গত ১৫ জুলাই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বহুকাল থেকে বিশ্বের নিপীড়িত মানুষের আশার বাতিঘর, এবং নিশ্চুপ হয়ে যাওয়া মানুষদের বলিষ্ঠ কণ্ঠস্বর। বিশেষ করে চীনা কমিউনিস্ট পার্টির মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার। যেখানে নিপীড়িত মানুষেরা সবচেয়ে নাজুক অবস্থায় রয়েছে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ‘বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘন এবং অপব্যবহারে চীনা সরকারকে বিভিন্ন তথ্য সরবরাহের জন্য’ এসব প্রযুক্তি কম্পানির কর্মকর্তাদের ওপর ভিসাসংক্রান্ত বিধি-নিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া আরো বলা হয়েছে, আজকে পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনে জড়িত সরকারগুলোকে বৈষয়িক সুবিধা প্রদানের অভিযোগে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানের নির্দিষ্ট কিছু কর্মকর্তার ভিসার ওপর বিধি-নিষেধ আরোপ করছে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, ভিসা নিষেধাজ্ঞার আওতায় যাঁরা তাঁদের মধ্যে হুয়াওয়ের কিছু কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। যারা চীনা কমিউনিস্ট পার্টিকে মানবাধিকার লঙ্ঘনে সহায়তায় তথ্য সরবরাহ করেছে। হুয়াওয়ে চীনা কমি্উনিস্ট পার্টির রাজনৈতিক নজরদারি চালানোর একটি শাখা।

বিবৃতিতে আরো বলা হয়, বিশ্বের টেলিকম সংস্থাগুলোকে এটা বিবেচনায় নেওয়া দরকার যে হুয়াওয়ের সাথে ব্যবসা করা মানে হলো মানবাধিকার লঙ্ঘনকারীদের সঙ্গে ব্যবসা করা।

সম্প্রতি জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের উচ্চপদস্থ চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এর জবাবে কয়েক মার্কিন শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে চীন।

বর্তমানে দেশ দুটির মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। সেই সঙ্গে প্রতিনিয়ত বাড়ছে উত্তেজনার পারদ।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক