সোমবার , ২৭ জুলাই ২০২০ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আত্রাইয়ে বন্যার পানিতে ২ শতাধিক পুকুর ডুবে ভেসে গেছে সাড়ে তিন কোটি টাকার মাছ

Paris
জুলাই ২৭, ২০২০ ৪:০৯ অপরাহ্ণ


আত্রাই  প্রতিনিধি :    নওগাঁর আত্রাইয়ে প্রবল বর্ষণ ও ঢলের পানিতে ২ শতাধিক পুকুর ডুবে প্রায় সাড়ে তিন কোটি টাকার মাছ ভেসে গেছে। পুকুরগুলোর মাছ ভেসে যাওয়ায় মৎস্য চাষিরা চরম হতাশ হয়ে পড়েছেন।

অনেকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখে সরকারী বা বেসরকারী পুকুর লীজ নিয়ে মৎস্য চাষ শুরু করেছিলেন। কিন্ত বন্যার করালগ্রাস চুরমাড় করে দিয়েছে তাদের সেই স্বপ্ন।

জানা যায়, উপজেলার ৮ ইউনিয়নে সরকারী বেসরকারী প্রায় ৩১ শতাধিক পুকুর রয়েছে। অনেকে আর্থিকভাবে স্বাবলম্বী হতে উপজেলা প্রশাসনের নিকট থেকে বিধি মোতাবেক দরপত্র দাখিলের মাধ্যমে সরকারী খাস পুকুর মাছ চাষের জন্য লীজ গ্রহন করেন।

এ ছাড়াও অনেক কৃষক কৃষি ফসলে বছরের পর বছর লোকসানের শিকার হয়ে মাছ চাষের জন্য নিজ জমিতে পুকুর খনন করে মাছ চাষ শুরু করেছেন। কিন্ত এবারের বন্যা তাদের পুকুর ডুবে চাষকৃত মাছ ভেসে যাওয়ায় ব্যাপক লোকসানের শিকার হয়েছেন।

গত সপ্তাহে হঠাৎ আত্রাই নদীর পানি বিপদসীমা অতিক্রম করে প্রায় ১২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে থাকে। পানির গতিবেগ বেড়ে যাওয়ায় আত্রাইয়ে তিনটি স্থানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে যায়।

বন্যার এ পানিতে ডুবে যায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ২ শতাধিক পুকুর। ভেসে যায় মৎস্যচাষিদের প্রায় সাড়ে তিন কোটি টাকার মাছ। ফলে হতাশ হয়ে পড়েন তারা।

অনেকে বিভিন্ন  প্রতিষ্টান থেকে ঋণ নিয়ে আবার অনেকে দাদনের উপর উচ্চ সুদ শর্তে টাকা নিয়ে এ মাছ চাষ করছিলেন। তারা এখন ঋণের টাকা পরিশোধ করা নিয়ে হতাশায় ভুগছেন।

উপজেলার হাটকালুপাড়া ইউনিয়নের পাহাড়পুর গ্রামের আসাদুজ্জামান ট্রপি, আহসানগঞ্জ ইউনিয়নের দীঘা গ্রামের শহিদুল ইসলাম, পাঁচুপুর গ্রামের মোস্তা, শামসুর রহমান ও ভূষণচন্দ্র হাওলাদার বলেন, আমরা বুকভরা আশা নিয়ে আমাদের পুকুরগুলোতে মাছ চাষ করেছিলাম। বন্যার পানিতে পুকুর ডুবে মাছ ভেসে যাওয়ায় আমাদের সব আশা শেষ  হয়ে গেছে।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, ক্ষতিগ্রস্থ মাছ চাষিদের তালিকা প্রস্তত  করা হচ্ছে। এ তালিকা উর্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে। হয়ত বা তারা কিছু প্রণোদনা পেতে পারেন।

স/আ.মি

 

সর্বশেষ - রাজশাহীর খবর