সোমবার , ২৮ নভেম্বর ২০১৬ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাসপাতালে চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে’

Paris
নভেম্বর ২৮, ২০১৬ ৫:৫৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সারাদেশের হাসপাতালগুলোতে চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করছে সরকার বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ‘এ জন্য তথ্য প্রযুক্তির ব্যবহারও করা হচ্ছে। দুই বছর আগে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দিয়ে তাদের গ্রাম পর্যায়ে পদায়ন করা হয়েছে।

কিছুদিনের মধ্যে ১০ হাজার নার্স নিয়োগ দিয়ে সারাদেশের হাসপাতালগুলোতে পদায়ন করা হবে।’ সোমবার ভারতের অরবিন্দ আই কেয়ার সিস্টেম-এর বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউটের সেবা ও ব্যবস্থাপনার আধুনিকায়নে সহায়তা করবে ভারতের অরবিন্দ আই কেয়ার সিস্টেম-এর বিশেষজ্ঞরা।

তারা বাংলাদেশের চক্ষু চিকিৎসক ও নার্সদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি ব্যবস্থাপনার আধুনিকায়নে সফটওয়্যার স্থাপনসহ তথ্য প্রযুক্তির ব্যবহারেও সহযোগিতা করার আশ্বাস দেন অরবিন্দ আই হসপিটালের চিকিৎসক প্রতিনিধিরা। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ডা. তুলসিরাজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

এ সময় প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক ও চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

চক্ষু চিকিৎসকদের সহায়তা দিতে সারাদেশে চক্ষু টেকনিশিয়ান গড়ে তুলতে বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ নিচ্ছেন ভারতীয় চিকিৎসকরা। এছাড়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের সব উপজেলায় পর্যায়ক্রমে ‘ভিশন সেন্টার’ স্থাপনে অরবিন্দ হাসপাতালকে এগিয়ে আসার আহ্বান জানান মোহাম্মদ নাসিম।

সূত্র : বাংলাট্রিবিউন

সর্বশেষ - সব খবর