রাজশাহীতে মসজিদে ঈদ জামাত, ফাঁকা পড়েছিল ঐতিহ্যবাহী শাহ মখদুম ঈদগাহ

নিজস্ব প্রতিবেদক:

সরকারি নির্দেশনা মেনে রাজশাহীতে মসজিদে আদায় হলো ঈদের জামাত। পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাতে বাংলাদেশসহ গোটা বিশ্বে চলমান করোনা মহামারী থেকে সবাইকে পরিত্রাণের জন্য মহান আল্লাহর কাছে ফরিয়াদ জানানো হয়েছে। একই সথে জীবনের সকল পাপ মোচন, এক মাসের সিয়াম সাধনা কবুল ও নাজাতের জন্য প্রার্থনা করা হয়েছে।

আবার কোনোে কোনো বাড়িতেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ফলে ফাঁকা পড়ে ছিল ঐতিহ্যবাহী শাহ মখদুম ঈদগাহ মাঠটি। করোনাভাইরাস আতঙ্কে সরকারি নির্দেশনা মেনে এবার ঈদগাহে নামাজ আদায় না করার জন্য নির্দেশনা দেয়া হয়। সেই নির্দেশনা মেনে রাজশাহীতে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয় শাহ মখদুম দর গাহ মসজিদে। ফলে শাহ মখদুম ঈদগাহ মাঠটি পড়েছিল ফাঁকা। বাড়িতে আদায় হলো , ফাঁকা পড়েছিল শাহ মখদুম ঈদগাহ মাঠ।

সকালে সেখানে গিয়ে দেখা যায়, কিছু ময়লার ভ্যান দাঁড় করানো রয়েছে। আর গোটা মাঠ ফাঁকা পড়ে আছে। নামাজের জন্য কোনো প্রস্তুতি নাই। মুসল্লিদেরও আনা-গোনা নাই। যেন বুক ফাটা কান্না করছে ঈদগাহ মাঠ। করোনাভাইরাস আতঙ্কে দেশের এই ঐতিহ্যবাহী ঈদগাহ মাঠটিতে এবার ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়নি। এই প্রথম ঈদের নামাজ ছাড়া কাটছে শাহ মখদুম ঈদগাহ মাঠের ঈদ।

সোমবার সকাল ৮টায় রাজশাহীর হজরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মো. মোস্তাফিজুর রহমান।

নিজ নিজ জায়নামাজ নিয়ে মসজিদে গিয়ে নিরাপদ দূরত্ব বজায় রেখে মুসল্লিরা ফাঁকা ফাঁকা হয়ে সারিবদ্ধ হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করেন। স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত শেষে আজ পরস্পরের সঙ্গে কোলাকুলি বা করমর্দন করেন নি কেউ। তবে দূর থেকেই কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন সবাই। নামাজকে ঘিরে এ সময় কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়।

স/আর

আরও পড়ুন:

চোখের জলে রাজশাহীতে ঈদের জামাতে মহামারি থেকে পরিত্রাণের ফরিয়াদ