শনিবার , ২৩ মে ২০২০ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ব্রিটেনে অভিবাসী স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যসেবা ফি বাতিল

Paris
মে ২৩, ২০২০ ১১:২৪ পূর্বাহ্ণ

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরত অভিবাসী চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যসেবা ফি বাতিলের ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। এতে সরকারের বার্ষিক ৯শ’ মিলিয়ন পাউন্ডের আর্থিক ক্ষতি হলেও উপকৃত হবেন এ খাতে কর্মরত লাখো অভিবাসী স্বাস্থ্যকর্মী।

করোনা ভাইরাস মোকাবিলায় জাতীয় বীর চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। ব্রিটেনে তাদের দীর্ঘদিনের দাবি ছিল ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরত অভিবাসীদের স্বাস্থ্যসেবা ফি বাতিল করার। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেও এই ফি বহালে অনড় ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

তবে, আগের সিদ্ধান্ত পরিবর্তন করেছে ব্রিটিশ সরকার। ইতোমধ্যে ফি বাতিলের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনা করেছি। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এই চার্জ বাতিলের জন্য এবং সেভাবেই দ্রুত কাজ করে যাচ্ছি।

সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিরোধী দলীয় নেতাসহ অভিবাসী চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

লেবার দলীয় প্রধান স্যার কেয়ার স্টারমার বলেন, জাতীয় বীরদের জন্য শুধুমাত্র বৃহস্পতিবার হাত তালি দিয়ে উৎসাহ করলেই হবে না। আমি সংসদে এই ফি বাতিলের পক্ষে দাবি তুলেছিলাম। নতুন সিদ্ধান্ত কমনসেন্সের জয় হয়েছে বলে মনে করি।

বর্তমানে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসে ১৫ লাখ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী কর্মরত রয়েছেন।

এই সিদ্ধান্ত সম্পর্কে বিস্তারিত নীতিমালা দ্রুত প্রকাশ করা হবে। দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরতদের পাশাপাশি হোম কেয়ারে কর্মরতদেরও এর আওতায় আনা হবে। এর ফলে হয়তো সরকার ৯০০ মিলিয়ন পাউন্ড অর্থ থেকে বঞ্চিত হবে, তবে এসব জাতীয় বীরদের মুখে হাসি ও মনে স্বস্তি কিছুটা হলেও ফিরে আসবে।

সূত্রঃসময়

সর্বশেষ - আন্তর্জাতিক