রাবিতে ‘হাট-বাজারের কবিতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘হাট-বাজারের কবিতা’ শীর্ষক সেমিনার অনুিষ্ঠত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ একাডেমিক ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয় ।

বাংলা গবেষণা সংসদ ও বাংলা বিভগের আয়োজনে সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও বাংলা বিভাগের অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট প্রাবন্ধিক, গবেষক ও কলামিস্ট বিলু কবীর।

বিলু কবীর বলেন, বাংলাদেশের লোকসাহিত্যে উল্লেখযোগ্য অনেক বৈশিষ্ট্যের কবিতা এবং গান আছে। কবিতার সাথে সাথে সংগীতকে উল্লেখ করার কারণ হলো, সুরকে আলাদা রাখলে গানও একধরনের কবিতা। আরও সরলীকৃত করে বললে -গানও মূলত সুরারোপিত কবিতাই বটে। বাংলা ভাষার পুরাতন নিদর্শন চর্যাপদ পুঁথি-পুরাণ বা মধ্যযুগের ছন্দবধ্য সাহিত্যমালা সৌখিক আমলের ছড়াসাহিত্য, গাথা -গীতিকা, বারোমাসী , অন্ত্যমিল সমৃদ্ধ প্রবাদ-প্রবচন-বাগধারা এগুলো কোনো না কোনোভাবে কবিতা। তারই একটি শাখা হলো লোককবিতা। যার একটি উল্লেখযোগ্য ধারার নাম হলো ‘হাটুরে কবিতা’ বা ‘হাট-বাজারের কবিতা’।

হাট-বাজারের কবিতার সংজ্ঞা দিতে গিয়ে তিনি আরও বলেন, প্রাতিষ্ঠানিকভাবে পুরাপুরি বা অশিক্ষিত কবিদের দ্বারা রচিত যে কবিতা দেশের হাটে-ঘাটে এবং অন্যবিধ গণজামায়েতে সংগঠিত বা উপস্থাপিত এবং বিক্রি হতো সেগুলোই হলো হাট-বাজারের কবিতা। এছাড়াও তিনি হাটুরে কবি’র প্রতিভা, কবি প্রসঙ্গ, হাটুরে কবিতার আঙ্গিক, সরল ঢং ও রমরমা চাটুল্য, হাটুরে কবিতার প্রচারণা, সংগ্রাম ও মুক্তিযুদ্ধে হাটুরে কবিতা, হাটুরে কবিতায় গেঁয়ো ও অশ্লীল শব্দ বিষয়ে আলোচনা করেন।

বাংলা বিভাগের অধ্যাপক সরকার সুজিত কুমারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সভাপতি অধ্যপক পিএম সফিকুল ইসলাম, অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী, অধ্যাপক শহীদ ইকবার, অধ্যাপক অধ্যাপক ড. মিজানুর রহমান খান, সহকারী অধ্যাপক মানিকুল ইসলাম, সহকারী অধ্যাপক তানিয়া তহমিনা সরকার, সহকারী অধ্যাপক গৌতম দত্ত, প্রভাষক মনোরমা ইসলাম প্রমুখ।

স/অ