রাজশাহী জেলা পরিষদ থেকে প্রশিক্ষণ পেলেন ৬০ নারী ও কিশোরী

নিজস্ব প্রতিবেদক:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ৬০ জন নারী ও কিশোরীকে প্রশিক্ষণ দিল রাজশাহী জেলা পরিষদ। হোটেল শ্রমিক এবং রিকশা-ভ্যান চালকদের স্ত্রী ও মেয়েরা খাদ্য-পুষ্টি, আত্মকর্মসংস্থান, নারী-শিশু নির্যাতন প্রতিরোধ এবং বাল্য বিবাহ নিরোধ বিষয়ে তাদের এই প্রশিক্ষণ দেয়া হয়।

গত মঙ্গলবার থেকে জেলা পরিষদ কার্যালয়ে এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। বৃহস্পতিবার তা শেষ হয়। শেষ দিন সকালে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক মো. হামিদুল হক।

তিনি বলেন, পরিবারে সুখ ধরে রাখতে হলে নারীদের বড় ভূমিকা থাকা প্রয়োজন। এ জন্য নারীদেরও আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। বর্তমান সরকার এ ব্যাপারে অনেক সুযোগ সৃষ্টি করছে।

জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন সমাজের সব স্তরের মানুষকে নিয়েই উন্নয়নের দিকে এগিয়ে যেতে হবে। এ জন্য সামগ্রিক উন্নয়নে কিছুটা ধীরগতি আসলেও আসুক। কিন্তু আমরা সবাইকে সাথে নিয়েই সামনে এগিয়ে যেতে চাই। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসন কাজ করছে বলেও উল্লেখ করেন জেলা প্রশাসক।

কর্মশালায় সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার বলেন, মুজিববর্ষ উপলক্ষে জেলা পরিষদ এই কর্মশালার আয়োজন করেছে। আগামীতেও এর আয়োজন করা হবে। তিনি নারীদের আত্মকর্মসংস্থান এবং বাল্য বিয়ে বন্ধের ব্যাপারে প্রশাসন এবং কিশোরী ও নারীদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এ দিন স্থানীয় সরকার বিভাগের রাজশাহী বিভাগের উপপরিচালক ড. চিত্রলেখা নাজনীনও বিভিন্ন বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন। এছাড়া এই কর্মশালায় উপস্থিত থেকে নারী ও কিশোরীদের নানা বিষয়ে প্রশিক্ষণ দেন রাজশাহীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মনসুর আলী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. মো. আবদুল মান্নান, রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) গাইনী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নার্গিস শামীমা স্বপ্না, রামেক হাসপাতালের হাড়জোড় বিশেষজ্ঞ ও সার্জন ডা. মনোয়ার তারিক সাবু ও ডা. সুব্রত কুমার প্রামানিক।

কর্মশালা পরিচালনা করেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব।

স/অ