সোমবার , ২৮ অক্টোবর ২০১৯ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পাকিস্তানে বিমান ঢুকতে না দেয়ায় আন্তর্জাতিক মঞ্চে মোদির নালিশ

Paris
অক্টোবর ২৮, ২০১৯ ৬:১০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি না পেয়ে এবার আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থায় (আইসিএও) অভিযোগ জানিয়েছে ভারত।

রোববার আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর আবেদন দ্বিতীয়বারের মতো প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি দেশটি।

পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি না পেয়ে বিকল্প পথে সৌদি আরব যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।অবশ্য বিকল্প পথে যেতে দীর্ঘপথ অতিক্রম করতে হবে মোদিকে। ফলে দিল্লি থেকে রিয়াদ পৌঁছাতে ৪৫ মিনিট বেশি সময় লাগতে পারে।

আজ সোমবার শুরু হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি সফর। মোদির বিশেষ বিমান দিল্লি থেকে মুম্বাই হয়ে আরব সাগরের ওপর দিয়ে রিয়াদের দিকে যাবে।

গত ফেব্রুয়ারি থেকেই পশ্চিমের সঙ্গে দিল্লির আকাশপথে যোগাযোগের ক্ষেত্রে পাকিস্তানকে এড়িয়ে চলতে হচ্ছে।

এর আগেও ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে বিকল্প রুটে যেতে হয়েছে।তাই বিষয়টি নিয়ে আইসিএও-তে যাওয়া ছাড়া উপায় ছিল না বলে দিল্লি জানিয়েছে।

বালাকোটে ভারতীয় বিমান বাহিনীর অভিযানের পর থেকেই তাদের আকাশসীমা ভারতের জন্য বন্ধ করে দেয় পাকিস্তান। এরপর ১৬ জুলাই পাকিস্তানের আকাশপথ বাণিজ্যিক এবং চাটার্ড বিমানের জন্য খুলে দেয়া হয়।

সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে হাউডি মোদি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময়ও মোদির বিশেষ বিমানকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দেয়নি পাকিস্তান। চলতি মাসে ভারতের রাষ্ট্রপতি বিকল্প রুটে ইউরোপ সফর করেন।

সর্বশেষ - আন্তর্জাতিক