সোমবার , ১৯ সেপ্টেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নতুন আইওএসের কিছু অজানা ফিচার

Paris
সেপ্টেম্বর ১৯, ২০১৬ ১০:০৮ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অল্প কিছুদিন আগে আইফোন কর্তৃপক্ষ আইফোন সেভেনের সঙ্গে তাদের নতুন অপারেটিং সিস্টেম উদ্বোধন করেছে, যা আইওএস ১০ নামে পরিচিত। প্রায় সকল অপারেটিং সিস্টেম যখন আপগ্রেড হয় সঙ্গে করে নিয়ে আসে নতুন নতুন সুবিধা বা ফিচার। এবারও তার ব্যতিক্রম হয়নি।

 

তবে কিছু কিছু ফিচার পরীক্ষামূলক হওয়ায় অনেকেই এর ব্যবহার সম্পর্কে জানেন না। বিশেষ করে এশিয়া মহাদেশের গ্রাহকরা এ বিষয়ে কিছুটা অজ্ঞ। কেননা আমাদের এখানে আইফোনের অনন্যতার কারণে এর জনপ্রিয়তা কম। তাছাড়া দামেরও একটা ব্যাপার আছে। আর সবচেয়ে বড় কথা আমাদের দেশে আইফোন এখনো নিজস্ব কোনো অফিস বা সেবাকেন্দ্র খুলেনি। ফলে এখানকার গ্রাহকরা সরাসরি কোনো তথ্য পান না। তাই আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন আইওএস ১০ এর কিছু ফিচার এ প্রতিবেদনে উল্লেখ করা হলো।

 

* নোটিফিকেশন গ্রুমিং: নতুন ফিচার হিসেবে সবাই সব অপারেটিং সিস্টেমে নোটিফিকেশনের ওপর জোর দেন। এর আগে নোটিফিকেশন থেকেই যেকোনো মেসেজ না খুলেই রিপ্লাই দেয়া যেত। বা কোনো অ্যাপস না খুলেই তার জবাব দেয়া যেত। এবার নতুন ফিচার হিসেবে নোটিফিকেশন গ্রপিং সুবিধা এনেছে আইওএস ১০। এখন থেকে সকল নোটিফিকেশন দিন অনুযায়ী ভাগ করা যাবে। অর্থাৎ যে যে ডেটে যেসব নোটিফিকেশন থাকবে সেটা ডেট অনুযায়ী দেখাবে।

 

Phone

 

* ভয়েস মেইলের প্রতিলিপি: নতুন অপারেটিং সিস্টেমে আইফোন ব্যবহারকারীরা তাদের ভয়েস মেইলের একটি অনুলিপি দেখতে পাবেন। অর্থাৎ আপনি যদি কোনো ভয়েস মেইল পাঠাতে চান, আদতে সেটা কেমন হয়েছে তার একটা প্রিভিউ দেখতে পাবেন। নতুন এই ফিচারটি এখনও পরীক্ষাধীন। কেননা এটা এখনো ১০০ ভাগ সঠিক অনুলিপি দিতে পারেনা। তবে একে শতভাগ সম্পূর্ণ করার চেষ্টা চলছে।

 

* ফ্ল্যাশলাইটে নিয়ন্ত্রণ: নতুন ফিচার হিসেবে আপনি আরো অনন্য একটি সুবিধা পাবেন। এবার আপনার আইফোনের ফ্ল্যাশলাইটের আলো নিজেই নিয়ন্ত্রণ করতে পারবেন। নতুন ফিচার হিসেবে আপনি লো, মিডিয়াম এবং ব্রাইট- এই তিন ক্যাটাগরিতে আপনার ফ্ল্যাশলাইটের আলো নিয়ন্ত্রণ করতে পারবেন থ্রিডি টাচের সাহায্যে।

 

Phone

 

* ছবির মান নির্ধারণ: আমরা অনেকেই লিমিটেড ডাটা প্ল্যান (ইন্টারনেট ডাটা) ব্যবহার করে থাকি। তাই যখন আমরা বিভিন্ন অ্যাপের মাধ্যমে ছবি শেয়ার করি তা অনেক সময় অনেক বেশি ডাটা ব্যবহার করে। তাই এবার থেকে আপনি চাইলে আপনার শেয়ার করা ছবির কোয়ালিটি বা মান আপনি নিজেই নিয়ন্ত্রণ করতে পারবেন। মানে আপনার শেয়ার করা ছবি কতটা ভালো বা সাধারণ মানের হবে তা আপনি নির্ধারণ করতে পারবেন। এবং আপনার ইন্টারনেট ডাটা বাঁচাতে পারবেন।

 

* লাইভ ছবি এডিটিং: নতুন আইওএসে বাড়তি সুবিধা হিসেবে ছবির এডিটিং এ নতুন মাত্রা যোগ করা হয়েছে। এই কন্ট্রোল প্যানেলে আপনি সব ধরনের ছবি এমনকি লাইভ ছবিও (আইফোনের নিজস্ব ফিচার, লাইভ ছবি) এডিট করা যাবে।

 

Phone

 

* মেসেজে হাতের লেখা: নতুন অপারেটিং সিস্টেম মেসেজিং এবং এডিটিং এর ওপর বেশ জোর দিয়েছে বোঝা যায়। তাই এবারও নতুন সুবিধা হিসেবে আইফোনের মেসেজে হাতের লেখাকে মেসেজ হিসেবে পাঠানো যাবে। কিংবা তৈরি করতে পারবেন ডুডল। এজন্যে আপনার আইফোনটি শুধু ল্যান্ডস্কেপে নিলেই হবে। আপনি পেয়ে যাবেন হাতের লেখা কিংবা ডুডল তৈরির অপশন।

 

এছাড়াও থ্রিডি টাচ সহ নোটিফিকেশনভিত্তিক আরো কিছু ফিচার যুক্ত হয়েছে নতুন অপারেটিং সিস্টেমে। যার কিছু কিছু সুবিধা আমাদের দেশে হয়তো পাওয়া যাবেনা। কেননা এগুলো নির্ভর করে আইফোন কোথায় ব্যবহার করা হচ্ছে। যেমন ম্যাপ নিয়েও নতুন কিছু ফিচার এসেছে যা মূলত ইউরোপ-আমেরিকাভিত্তিকই বলা চলে।

সূত্র: রাইজিংবিডি

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি