তামাকপণ্যের মোড়কের উপরিভাগে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী মূদ্রনের দাবী রাসিক মেয়রের

নিজস্ব প্রতিবেদক:

তামাকপণ্যের মোড়কের উপরিভাগে ৫০% জায়গাজুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী মূদ্রনের পক্ষে সাক্ষর করে দাবীর পক্ষে সমর্থণ জানালেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। মঙ্গলবার সকালে উন্নয়ন ও মানবাধিকার সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আহ্বানে সাড়াদিয়ে মেয়র তার নিজ কার্যালয়ে এ সংক্রান্ত একটি দাবী পত্রে স্বাক্ষর করে এই সমর্থন ব্যক্ত করেন।

 

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন অনুযায়ী সকল প্রকার তামাক পণ্যের উপরিভাগ জায়গাজুড়ে ৫০% পরিমান সচিত্র স্বাস্থ্য সতর্কবানী প্রদান বাধ্যতামূলক থাকলেও তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘন করে প্যাকেটের নিচের অংশে প্রদর্শণ এবং কোন কোন ক্ষেত্রে ছোট, বিকৃত এবং অস্পষ্ট আকারে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী মূদ্রন করছে। ফলে তামাকজাত পন্য ব্যবহার সংক্রান্ত স্বাস্থ্য ক্ষতির বিষয়ে সচেতনতা তৈরী হচ্ছে না নগরীতে শিক্ষার্থীরা তামাক সেবনে আসক্ত হচ্ছে। তামাকজাত পণ্যের উপরিভাগে ব্যবহার করা হলে তামাক ব্যবহারে নিরুৎসাহিত বোধ করবে, যা তামাকের ব্যবহার হ্রাস করার পাশাপাশি জনস্বাস্থ্য সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখবে।

জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির উপর তামাকের নেতিবাচক প্রভাবের কথা বিবেচনা করে সারাদেশে আইনের এই বিধানটি যথাযথভাবে প্রয়োগ তরার লক্ষ্যে সারাদেশের মতো রাজশাহীতেও ৭ থেকে ১১ জানুয়ারী নগরীর বিভিন্ন জনবহুল স্থানে এই ক্যাম্পেইন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন রাসিক প্যানেল মেয়র-৩ নুরুন্নাহার বেগম, এসিডির প্রোজেক্ট কোঅর্ডিনেটর এহসানুল আমীন ইমন, এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মার সদস্য পরিতোষ চৈৗধুরী অদিত্য, প্রোগ্রাম অফিসার হাফিজউদ্দীন পিন্টু, কৃষ্ণা বিশ্বাস প্রমুখ।

উল্ল্যেখ্য, আমাদের পার্শ্ববর্তী দেশ নেপাল, ভারত এবং শ্রীলংকাতেও তামাক পণ্যের মোড়কে এ ধরনের সচিত্র স্বাস্থ্য সতর্কবানীর প্রচলন রয়েছে।
স/শ