বুধবার , ১৭ আগস্ট ২০১৬ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাঘায় ভাগ্য উন্নয়নে কাজ করছে মুসলিম এইড

Paris
আগস্ট ১৭, ২০১৬ ৫:৪৩ অপরাহ্ণ

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় ভাগ্য উন্নয়নে কাজ করছে মুসলিম এইড এর উপজেলা শাখা। ইতিমধ্যে স্বল্প সুদে গবাদী পশু, হাসঁ-মুরগী পালন, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী, ভ্যান-রিক্রা চালক, মাছ চাষ, প্রান্তিক কৃষকের মাঝে ঋণ প্রদান করা হয়েছে। চলতি বছর জানুয়ারী থেকে জুলাই পর্যন্ত এক কোটি ৪ লক্ষ টাকা ঋণ প্রদান করেন মুসলিম এইড বাংলাদেশ এর বাঘা শাখা।

 
জানা যায়, উপজেলা সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভার গবাদী পশু পালনের উপর ২০ লক্ষ টাকা, মাছ চাষে ৪ লক্ষ টাকা, হাঁস-মুরগী পালনে ৩ লক্ষ টাকা , ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীর উপর ৪৮ লক্ষ টাকা, ভ্যান-রিক্সার উপর ৪ লক্ষ টাকা ঋণ প্রদান করে মুসলিম এইড।

 
মুসলিম এইড এর সদস্য কলিগ্রামের নিলুফা বেগম বলেন, এক লক্ষ টাকা  কৃষি ঋণ নিয়ে নিজস্ব ১২ বিঘা জমি আবাদ করছি। বর্তমানে এই ঋণ নিয়ে উপকৃত হয়েছি।

 
অপর দিকে আরেক সদস্য গাঁওপাড়া গ্রামের খোদেজা বেগমের স্বামী আজিজুল হক বলেন, প্রথমে এই সংস্থা থেকে চল্লিশ হাজার টাকা মূল্যে একটি গাভী কিনে পালন শুরু করেছি। সংস্থার টাকা পরিশোধ করে আবার আশি হাজার টাকা ঋন নিয়ে আরেকটি গাভী নিয়েছি। বর্তমানে দুটি গাভী প্রতিদিন ৩২ লিটার দুধ দিচ্ছে।

 
এছাড়া অন্য আরেক সদস্য বানিয়াপাড়া গ্রামের রেবা বেগম বলেন, ৭০ হাজার টাকা ঋণ নিয়ে স্বামী গ্রামে গ্রামে শিট কাপড়ের ব্যবসা করছি। বর্তমানে সংসার ভাল চলছে।

 
মুসলিম এইড এর বাঘা শাখা ম্যানেজার শাহাজান আলী বলেন, ২০০১ সাল থেকে এলাকার কৃষক, শ্রমিক, ব্যবসায়ী, নারী-পুরুষ সকলের কল্যানে কাজ করে যাচ্ছি। ঋণ সহায়তার পাশাপাশি সামাজিক কাজও করে থাকি। এগুলোর মধ্যে এতিমদের সহযোগিতা, দুঃখী মানুষের খাদ্য সহায়তা, সেলাই মেশিন, ছাগল প্রদান, উঠান বৈঠক, বৃক্ষ রোপন, যৌতুক, রোগ-বালাই, মাদক ও জঙ্গিবাদ বিরোধী জনসচেতনা মূলক কাজ করে যাচ্ছি।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর