৬ষ্ঠ-৮ম বাধ্যতামূলক কর্মমুখী শিক্ষা, চলছে বইয়ের কাজ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

স্কুল ও মাদরাসায় ২০২১ খ্রিষ্টাব্দে থেকে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক কর্মমূখী প্রকৌশল শিক্ষার পাঠ্যক্রম প্রণনয় হয়ে গেছে। এই পাঠ্যক্রমের আওতায় বই সম্পাদনের কাজও চলছে। বুধবার (২১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি জানিয়েছে মন্ত্রণালয়।

সংসদীয় কমিটির গত বৈঠকে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়। বুধবার (২১ আগস্ট) সেই সুপারিশ বাস্তবায়ন অগ্রগতি জানায় মন্ত্রণালয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সাধারণ শিক্ষা ব্যবস্থায় কারিগরি শিক্ষা বাধ্যতামুলক করার জন্য কর্মমূখী প্রকৌশল শিক্ষা ১, ২, ও ৩  নামক তিনটি বই প্রণয়নের জন্য সিলেবাস তৈরির কাজ সম্পন্ন হয়েছে। এবং বই সম্পাদনের কাজ চলছে।

নবম-দশম শ্রেণির সকল শাখায় (বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা) কারিগরি শিক্ষার বই বাধ্যতামুলক করার বিষয়ে বিশেষজ্ঞদের নিয়ে ওয়ার্কশপ করা হয়েছে।

বর্তমানে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রাক-বৃত্তিমুলক ও বৃত্তিমূলক কোর্স চালুর জন্য সম্ভাব্য বাজেট প্রণয়ন করা হয়েছে যা চূড়ান্তকরণের কার্যযক্রম চলমান রয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি আফছারুল আমীন বলেন, কমিটির সুপারিশ অনুযায়ী মন্ত্রণালয় কাজ শুরু করেছে। ২০২১ সাল থেকে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণিতে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিটি প্রতিটি শ্রেণিতে প্রতি বছরের জন্য নির্ধারিত সিলেবাস শ্রেণি কার্যক্রমের মাধ্যমে নির্দিষ্ট সময়ে শেষ হয় কিনা তা নজরদারিতে রাখার সুপারিশ করে।

আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষাউপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এ কে এম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু অংশ নেন।