আজ ভূমি সেবা সপ্তাহ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

‘রাখব নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি’- প্রতিপাদ্য নিয়ে আজ (বুধবার) সারা দেশে শুরু হচ্ছে ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা’।

ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি এবং ভূমি অধিকার সম্পর্কে জনসচেতনতা বাড়ানোসহ বেশ কয়েকটি লক্ষ্য নিয়ে এই সেবা সপ্তাহ শুরু হচ্ছে।

সারা দেশে ক্যাম্প করে ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা দেয়া হবে। সেজন্য প্রত্যেক জেলা, উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে স্থাপন করা হয়েছে সেবা ক্যাম্প।

বুধবার থেকে ভূমি সেবা সপ্তাহ শুরু হলেও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয়ভাবে ঢাকার শিল্পকলা একাডেমিতে সেবা ক্যাম্পের কার্যক্রম উদ্বোধন করবেন বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেবা ক্যাম্প থেকে ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসে সহজে, স্বল্প সময়ে নির্ধারিত ফি-তে ভূমি সেবা পাওয়ার বিষয়ে জনগণকে অবহিত করা হবে।

দেশের যে কোনো উপজেলা ভূমি অফিসে ই-নামজারির আবেদন প্রক্রিয়া প্রদর্শন এবং লিখিত অনুসরণীয় বার্তা ও ফরম দেয়া হবে এই ক্যাম্প থেকে।

এছাড়া সেবা ক্যাম্প থেকে তাৎক্ষণিক ই-নামজারি সেবা ছাড়াও ভূমি উন্নয়ন কর গ্রহণ এবং খাস জমি বন্দোবস্ত, রিভিউ মোকদ্দমা ও বিবিধ মোকদ্দমার আবেদন গ্রহণ করে সম্ভাব্য ক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। সেবা ক্যাম্পে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ লাখ স্কাউটকে ভূমি বিষয়ে প্রাথমিক জ্ঞান দেয়া হবে।