গত অর্থবছরে ৬ লাখ ৮৮ হাজার জনশক্তি রপ্তানি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গত অর্থবছরে বিশ্বের বিভিন্ন দেশে মোট ৬ লাখ ৮৮ হাজার ৯৫৪ জন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হয়েছে।

বৃহস্পতিবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম এ তথ্য জানান।

গত অর্থবছরের অর্জন ও আগামী অর্থবছরের কর্মপরিকল্পনাবিষয়ক সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, গত অর্থবছরে মোট ৬ লাখ ৮৮ হাজার ৯৫৪ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে ২০১৬ সালের প্রথম ছয় মাসেই ৩ লাখ ৭৭ হাজার ৩১২ জন কর্মীর কর্মসংস্থান হয়েছে।

একই সঙ্গে চলতি অর্থবছরে সাড়ে ৭ লাখের বেশি কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং বিদ্যমান বাজার ধরে রাখতে বাজার পর্যালোচনা করে ইউরোপ, অস্ট্রেলিয়া ও ব্রাজিলসহ ১০টি দেশের শ্রমবাজার সম্পর্কে পর্যালোচনা করে প্রতিবেদন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

চলতি অর্থবছরের পরিকল্পনার বিষয়ে নুরুল ইসলাম জানান, দক্ষ, আধাদক্ষ, স্বল্প দক্ষ ও অদক্ষ কর্মীসহ মোট ৮ লাখ কর্মী বিদেশ পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে ৩ লাখ ১০ হাজার দক্ষ কর্মীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া চলতি বছরে ১ লাখ ২০ হাজার নারী কর্মী পাঠানো হবে।

তিনি বলেন, নারী গৃহকর্মীদের দক্ষতা উন্নয়নে বাধ্যতামূলক প্রশিক্ষণের মেয়াদ ২১ দিনের পরিবর্তে ৩০ দিন করা হয়েছে। অধিকহারে দক্ষ জনশক্তি রপ্তানির লক্ষ্যে উপজেলা পর্যায়ে ৪৩৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ওমানসহ বিভিন্ন দেশে নারী কর্মী হয়রানির বিষয়ে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, হয়রানির সব তথ্য সঠিক নয়। তারপরও সঠিক তথ্য পেলে ব্যবস্থা নেওয়া হবে। এর মধ্যে এ-সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখতে দুটি টিম গঠন করা হয়েছে। তাদের সৌদি আরব ও লেবাননে পাঠানো হচ্ছে।

সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূুত্র:রাইজিংবিডি