শুক্রবার , ২৫ আগস্ট ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লাদাখে ভারতের রাস্তা তৈরির সিদ্ধান্ত নিজের গালে চড় মারার সামিল : চিন

Paris
আগস্ট ২৫, ২০১৭ ২:৫৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

লাদাখে রাস্তা তৈরি করার সিদ্ধান্ত নিয়ে ‘নিজের গালেই চড় মারল ভারত’, মত চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং-এর। লাদাখের প্যাংগং এলাকায় যেখানে কিছুদিন আগে ভারতীয় ও চিনা সেনা সংঘর্ষের পরিস্থিতিতে পরস্পরের দিকে পাথর ছোড়ে, সেখানে ২০ কিমি রাস্তা নির্মাণের ভারতীয় সিদ্ধান্তকে কটাক্ষ করে আজ মুখ খোলে চিনের পররাষ্ট্র মন্ত্রক। মুখপাত্র আরও জানান, ভারতের এই সিদ্ধান্ত সিকিম সীমান্তে ডোকা লা এলাকায় তৈরি হওয়া উত্তেজনাকে আরও খারাপ জায়গায় নিয়ে যাবে।

চিনের দাবি, ডোকা লার যে এলাকায় চিন রাস্তা তৈরি করতে চেয়েছিল সেটা তাদের নিজস্ব ভূমি। কিন্তু ভারত সিকিমের পাশে দাঁড়িয়ে চিনের রাস্তা নির্মাণের বিরোধিতা করে এবং দাবি করে যে ওই এলাকা আসলে সিকিমের। পাশাপাশি, এমন স্পর্শকাতর অঞ্চলে রাস্তা নির্মাণ করা সঠিক পদক্ষেপ নয় বলেও দাবি করে ভারত। তারপর থেকেই ভারত ও চিন দুই দেশের সেনা ওই এলাকায় অবস্থান করায় ক্রমশ বাড়তে থাকে দ্বিপাক্ষিক সম্পর্কের উত্তাপ। এখন ভারত নিজে অন্য সীমানা সংলগ্ন এলাকার স্পর্শকাতর অঞ্চলে নিজে রাস্তা নির্মাণ করার পরিকল্পনা নেওয়ায় ফুঁসে উঠেছে কমিউনিস্ট দেশটি।

চিনের এমন মন্তব্যকে বিশেষ তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন পর্যবেক্ষকরা। ওয়াকিবহাল মহলের আশঙ্কা, তুষারাবৃত লাদাখের উত্তাপ এবার ক্রমশ চড়বে এবং দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ গলানো ‘প্রত্যাশিতভাবে’ই কঠিন হয়ে দাঁড়াবে।

সর্বশেষ - আন্তর্জাতিক