‘০০৯৯’ এন্টাকলে সর্বনাশ তানোরের আলু চাষীদের

শাহিনুল আশিক ও আমিনুল, তানোর থেকে ফিরে:


‘00৯৯ এই ব্যাচের এন্টাকল প্রতিষেধকে সর্বনাশ হয়েছে তানোরের আলু চাষীদের। এছাড়া অন্য প্রতিষেধক আলুর জমিতে দিলে ক্ষতি হচ্ছে না বলে জানায় কৃষকরা।’


ছবিতে দেখা যাচ্ছে পাশা-পাশি জমিতে আলু চাষ। যে জমিতে ‘০০৯৯’ এন্টাকল দেওয়া হয়েছে সেই জমির আলু নষ্ট হয়ে গেছে।

আলু চাষি শাহিন আলম সিল্কসিটিনিউজকে জানান, তিনি সাত বিঘা জমিতে আলুর চাষ করেছেন। কদিন আগে আলুর জমিতে  00৯৯ এই ব্যাচের এন্টাকল প্রতিষেধক দেন। এর ফলে আলু পাতা পুড়ে গাছ মারা যেতে শুরু করে।

তিনি আরও সিল্কসিটিনিউজকে জানান, এবছর আলুর বীজের দাম বেশি ছিলো। তার পরেও কৃষক বেশী টাকা দরে আলু কিনে জমিতে রোপন করেছে। এভাবে আলু চাষের শুরুতে নষ্ট হয়ে গেলে কৃষকরা ব্যাপক ক্ষতিগ্রস্থ হবে।

তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম সিল্কসিটিনিউজকে জানান, ‘বিষয়টি উর্দ্ধতন কর্মকর্তাদের জানানো হয়েছে। এনিয়ে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি হয়েছে।’

স্থানীয় কৃষকরা সিল্কসিটিনিউজকে জানান, তানোর গোল্লাপাড়া বাজারের সৈয়ব আলী ট্রেডার্স এর মালিক সৈয়ব আলী বায়া’র কোম্পানির পরিবেশক (ডিলাম) । তার মাধ্যমে এন্টাকল নামক প্রতিষেধক ঔষুধ নেওয়া হয়েছি। পরে আলু চাষীরা জমিতে স্প্রে করে। এর পরে আলুর গাছ পুড়ে যায়।

বায়া’র কোম্পানির পরিবেশক সৈয়ব আলী ট্রেডার্সের মালিক সৈয়ব আলী সিল্কসিটিনিউজকে  বলেন, কোম্পানীর লোকজনদের বিষয়টি জানানো হয়েছে। তারা সরজমিনে তদন্ত করছে।

স/আ