পদ্মার পেটে গেল কৃষকের হাজার বিঘা জমির ধান

ভ্রাম্যমান প্রতিনিধি:
ভারত ফারাক্কা বাঁধ খুলে দেয়ায় এর ব্যাপক প্রভাব পড়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলায়। প্রতিদিন পদ্মা নদীর পানি হু-হু করে বেড়েই চলেছে। নতুন করে প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল। প্রবল স্রোতের কারণে কিছু কিছু স্থানে নদী ভাঙ্গন সৃষ্টি হয়েছে।

 

জেলা কৃষি অধিদপ্তর সূত্র জানিয়েছে- বন্যায় কৃষকের লাগানো প্রায় ১০০০ হাজার বিঘা জমির ধান ও প্রায় ১৫০ বিঘা শাকসবজি বন্যার পানিতে ডুবে গেছে।

 
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক সাজদার রহমান রোববার দুপুরে জানান, হঠাৎ করে বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরাঞ্চল আলাতুলি ও চরবাগডাঙ্গা এলাকায় ৬৫ হেক্টোর জমির ধান পানিতে ডুবে গেছে। তাছাড়া ২০ হেক্টোর শাকসবজিও পানিতে ডুবে রয়েছে।

 
এদিকে শিবগঞ্জ উপজেলার পাঁকা, দুর্লভপুর,মনাকষা ও ছত্রাজিতপুর ইউনিয়নে কৃষকের লাগানো ৮০ হেক্টোর জমির ধান বন্যার পানিতে ডুবে গেছে।

 

তিনি আরও জানান, যেগুলো ধান মোটামুটি করে পেকেছিল সেগুলো কিছু সংখ্যক জমির মালিক কাটলেও অধিকাংশ ধান পানিতে ডুবে রয়েছে। তবে যদি দ্রুত পানি নেমে যায় তবে ধান নষ্ট হওয়ার সম্ভনা কম রয়েছে।

10 copy

পাঁকা এলাকার আবদুল মতিন নামে একজন কৃষক জানান, এই মৌসুমে সে ১৩ বিঘা জমিতে আউস ধান আবাদ করেছিল। কিন্তু হঠাৎ করে বন্যা হওয়ায় তার সমস্ত ধান পানিতে ডুবে গেছে। এনিয়ে চিন্তায় পড়েছেন তিনি। তার দাবি,চরাঞ্চল এলাকায় ধান ছাড়া অন্য কোন ফসলের ফলন খুব একটা ভাল হয়না। বছরে যে পরিমান ধান আবাদ হয় তা দিয়ে পরিবার পরিজন নিয়ে দিব্বি চলা যায়। কিন্তু এখন ধান ডুবে থাকায় পরিবারের খরচ চালানো নিয়ে হতাসায় রয়েছে।

 
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা সৈয়দ শহিদুল ইসলাম সিল্কসিটি নিউজকে জানান, রোববার সকালে পদ্মায় পানি ছিল ২২.৩৮ সেন্টিমিটার। গত ১২ ঘন্টায় পানি বেড়েছে ২ সেন্টিমিটার। এছাড়া বিকাল চারটা পর্যন্ত ২৪ ঘন্টায় বেড়েছে ৬ সেন্টিমিটার ।
স/শ