‌একটা সময় প্রতিপক্ষ আমাকে ভয় পেত না: ‌কোহলি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের রান সংগ্রহের ক্ষুধা দেখে ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলছেন, ক্রিকেট ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করা কিংবদন্তি শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে যাবেন কোহলি।

ধারাবাহিক রান করে যাওয়ার পাশাপাশি প্রতিপক্ষ ক্রিকেটারদের মাঝে আতঙ্ক ছড়িয়ে দিতে যে কৌশল অবলম্বন করেন কোহলি তা নিজেই জানালেন।

সম্প্রতি একটি স্পোর্টস ওয়েব শোতে বিরাট কোহলি বলেছেন, ‘একটা সময় ছিল যখন মাঠে নামলে প্রতিপক্ষের প্লেয়ারদের চোখে আমাকে নিয়ে ভয়, চিন্তা কিছুই দেখতে পেতাম না। এই প্লেয়ার কিছু পারবে না, বিপক্ষ আমাকে নিয়ে এরকম ভাবুক, কোনো দিন চাইনি।

কোহলি আরও বলেন, ‘আমি চেয়েছিলাম মাঠে নামলেই যেন প্রতিপক্ষ আমাকে আউট করতে মরিয়া হয়। ওরা যেন ভাবে, আমি দাঁড়িয়ে গেলে বিপদ। ম্যাচটা হেরে বসবে। এই কারণেই ফিটনেসে জোর দিয়েছিলাম। প্রতিদিনের অঙ্গ হয়ে ওঠে ব্যাপারটা।’

২০০৮ সালে ওয়ানডে আর ২০১১ সালে টেস্টে অভিষেকের পর থেকে ইতিমধ্যে ৬৮টি সেঞ্চুরি করেছেন কোহলি। জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ইতিমধ্যে ২০ হাজার ৬৩৮ রান করেছেন কোহলি।

বর্তমান সময়ের অন্যতম সেরা এ তারকা ব্যাটসম্যান বলেন, ‘আমি ভীষণ প্রতিভাবান, দক্ষ প্লেয়ার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলাম, ব্যাপারটা তা নয়। ২০১২ সালে অস্ট্রেলিয়া সফর থেকে ফিরে বুঝতে পেরেছিলাম, অন্যদের সঙ্গে পার্থক্য কোথায়। নিজের সেরাটা দিতে না পারলে, মাঠে নেমে লড়াইয়ের মানেই থাকে না। বিশ্বের সেরাদের সঙ্গে পাল্লা দিতে ট্রেনিংয়ের ধরন পরিবর্তনের পাশাপাশি ডায়েটও কন্ট্রোল করেছি।