৯ বছরে জাতীয় গ্রিডে ১১,১০৪ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হয়েছে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গত ৯ বছরে জাতীয় গ্রিডে ১১ হাজার ১০৪ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হয়েছে। এতে দেশের মোট জনসংখ্যার ৮৩ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে বলে সরকারি সূত্রে জানা গেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বিদ্যুৎ উৎপাদন ১৬ হাজার ৪৬ মেগাওয়াটে পৌঁছেছে এবং বর্তমানে দেশের ৮৩ ভাগ মানুষ বিদ্যুত পাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোয় বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি পাওয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি, দ্রুত নগরায়ন ও শিল্পায়ন ঘটেছে।

তিনি বলেন, ‘ভারত, জাপান, চীন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুরের সহযোগিতায় পাবলিক ও প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় সরকার ১৩টি মেগা প্রকল্প ও ৫ হাজার ৯২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আশা করছি, এক হাজার ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রথম মেগা প্রকল্প পায়রার উৎপাদন ২০১৯ সালের এপ্রিলে শুরু হবে।’

তিনি বলেন, বিল পরিশোধ প্রক্রিয়া সহজ করা ও শতভাগ বিল আদায়ের লক্ষ্যে প্রি-পেইড মিটার সিস্টেম চালু করা হয়েছে। এরই মধ্যে প্রায় ৭ লাখ প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে এবং আগামী জুনের মধ্যে আরও ২৭ লাখ মিটার চালু করা হবে বলে আশা করা হচ্ছে।

সরকারি তথ্য অনুযায়ী, ২০০৯ সালে দেশে বিদ্যুতের চরম সংকট ছিল। ওই সময় দেশে বিদ্যুতের চাহিদা গড়ে ৬ হাজার মেগাওয়াট থাকলেও, উৎপাদন ক্ষমতা ছিল ৪ হাজার ৯৪২ মেগাওয়াট।

 

বাংলাট্রিবিউন