বুধবার , ৫ জানুয়ারি ২০২২ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৯০ বছরের সিংহাসন হারালো জেনারেল মোটরস, যুক্তরাষ্ট্রে শীর্ষে টয়োটা

Paris
জানুয়ারি ৫, ২০২২ ৯:৪৫ অপরাহ্ণ

সেই ১৯৩১ সালে ফোর্ডকে সরিয়ে যুক্তরাষ্ট্রে শীর্ষ গাড়ি বিক্রেতার মুকুট মাথায় তুলেছিল জেনারেল মোটরস (জিএম)। এরপর বিগত নয় দশকে একবারের জন্যও সিংহাসন থেকে নড়ানো যায়নি তাদের। কিন্তু করোনাভাইরাস মহামারির আঘাতে সেই দাপট আর অক্ষত থাকলো না। ২০২১ সালে জিএমকে হটিয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি গাড়ি বিক্রির রেকর্ড নিজেদের করে নিয়েছে জাপানি জায়ান্ট টয়োটা।

ব্লুমবার্গের খবর অনুসারে, গত বছর যুক্তরাষ্ট্রে ২৩ লাখ গাড়ি বিক্রি করেছে টয়োটা। বিপরীতে জেনারেল মোটরসের গাড়ি বিক্রি হয়েছে ২২ লাখ ইউনিট। ২০২১ সালে দেশটিতে টয়োটার গাড়ি বিক্রি বেড়েছে ১০ শতাংশ। তবে বছরের চতুর্থ প্রান্তিকে তাদের বিক্রি কমে গিয়েছিল অন্তত ২৮ শতাংশ।

গত মঙ্গলবার (৪ জানুয়ারি) যুক্তরাষ্ট্রে প্রধান কয়েকটি গাড়িনির্মাতা প্রতিষ্ঠান তাদের বার্ষিক ও চতুর্থ প্রান্তিকের বিক্রয় হিসাবে প্রকাশ করেছে। ফোর্ড মোটরের হিসাব বুধবার প্রকাশ হওয়ার কথা রয়েছে।

কক্স অটোমোটিভের হিসাবে, গত বছর যুক্তরাষ্ট্রে প্রায় ১ কোটি ৪৯ লাখ গাড়ি বিক্রি হয়েছে, যা করোনাবিধ্বস্ত ২০২০ সালের চেয়ে ২ দশমিক ৫ শতাংশ বেশি।

২০২০ সালের মতো ২০২১ সালও গাড়ি শিল্পের জন্য কঠিন ছিল। সরবরাহ ব্যবস্থায় বাধা, সেমিকন্ডাক্টরের ব্যাপক ঘাটতিতে চ্যালেঞ্জের মুখে ছিল উৎপাদকরা। তবে কিছু ক্ষেত্রে নতুন আশাও দেখা গেছে। যেমন- এ সময়ে ইলেক্ট্রিক গাড়ি বিক্রি ব্যাপক হারে বেড়েছে। অভাবনীয় ব্যবসা করেছে টেসলা।

jagonews24

শীর্ষস্থান হারিয়েছে জিএম
২০২১ সালে জেনারেল মোটরসের গাড়ি বিক্রি ১৩ শতাংশ কম হয়েছে, এর মধ্যে শুধু চতুর্থ প্রান্তিকেই বিক্রি কমেছে ৪৩ শতাংশ। তাদের জনপ্রিয় মডেল শেভি সিলভেরাডোর বিক্রি কমেছে ৩০ শতাংশের বেশি, জিএমসি সিয়েরার বিক্রি কম হয়েছে অন্তত ২১ শতাংশ। মার্কিন অটো জায়ান্ট তাদের এই দুর্ভোগের জন্য চিপ সংকটকে দায়ী করেছে।

টয়োটার মুকুটজয়
করোলা ও ক্যামরির মতো সেডান গাড়ি বিক্রি বাড়িয়ে ২০২১ সালে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে টয়োটা। এ দুটি গাড়ির বিক্রি বেড়েছে যথাক্রমে ৫ শতাংশ ও ৬ দশমিক ৬ শতাংশ। অবশ্য একই বছর টয়োটার সবচেয়ে বেশি বিক্রিত গাড়ি র‌্যাভ৪-এর বিক্রি ৫ শতাংশ কম হয়েছে।

jagonews24

অগ্রযাত্রায় হোন্ডা ক্রসওভার
অনেকটা টয়োটার মতোই শেষভাগে খারাপ সময় গেলেও পুরো বছরে বিক্রি বেড়েছে জাপানের আরেক গাড়িনির্মাতা হোন্ডা মোটরের। ডিসেম্বরে তাদের বিক্রি ২৩ শতাংশ কমে ১ লাখ ৫ হাজার ৬৮ ইউনিটে দাঁড়ালেও ২০২১ সালজুড়ে তাদের গাড়ি বিক্রি হয়েছে অন্তত ১৪ লাখ ৭০ হাজার, যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ৯ শতাংশ বেশি।

হোন্ডার গাড়ি বিক্রিতে শীর্ষে ছিল সিআর-ভি কম্প্যাক্ট ক্রসওভার। গত বছর এর বিক্রি বেড়েছে অন্তত ৮ দশমিক ৩ শতাংশ। ভালো করেছে সিভিক কম্প্যাক্ট এবং অ্যাকর্ডও। সেডানের বাজারে আধিপত্য ধরে রেখে রেখেছে তারা।

jagonews24

বড় লাভে হুন্দাই
২০২১ সালে বড় লাভ করা গাড়ি নির্মাতাদের মধ্যে অন্যতম দক্ষিণ কোরিয়ার হুন্দাই মোটর। গত বছর তাদের বিক্রি বেড়েছে অন্তত ১৯ শতাংশ। তবে অন্যদের মতো হুন্দাইয়েরও বছরের শেষভাগ খারাপ গেছে। শুধু ডিসেম্বরেই তাদের বিক্রি কমেছে ২৩ শতাংশ।

এরপরও ২০২১ সালে নিজেদের ইতিহাসে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি গাড়ি বিক্রির রেকর্ড গড়েছে হুন্দাই। এতে বড় অবদান তাদের বাজেটবান্ধব ভেন্যু সাবকম্প্যাক্ট ক্রসওভারের। ভালো ব্যবসা করেছে কনা সাবকম্প্যাক্ট এসইউভি এবং টাকসন কম্প্যাক্ট এসইউভিও।

 

সূত্রঃ জাগো নিউজ

সর্বশেষ - আন্তর্জাতিক