৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

অনলাইন ডেস্ক: জাপানের পূর্ব উপকূলে অতি শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৩। এতে ৩০ জন আহত হয়েছেন বলে তাৎক্ষণিকভাবে জানা গেছে।

স্থানীয় সময় শনিবার রাত ১১টা ৮ মিনিটে উৎপত্তি হওয়া ভূমিকম্পটিতে রাজধানী টোকিওসহ অন্যান্য শহরের ভবনগুলোও কেঁপে উঠেছে। এছাড়া বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এতে বড় ধরনের কোনা ক্ষয়ক্ষতি হয়নি বলে ধারণা করা হচ্ছে, কোনো সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

কিয়োডো সংবাদ সংস্থা জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কমপক্ষে ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

জাপানের আবহওয়া সংস্থা জানিয়েছে, প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৩ এবং এর কেন্দ্র ফুকুশিমা প্রিফেকচারের উপকূলে ভূত্বকের ৬০ কিলোমিটার গভীরে। সাগরতলে বড় ধরনের ভূমিকম্প হলেও কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এনএইচকে-তে সম্প্রচারিত এক ব্রিফিংয়ে সরকারের মুখপাত্র কাতসুনোবু কাতো জানিয়েছেন, নয় লাখ ৫০ হাজার বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল।

টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি হোল্ডিংস জানিয়েছে, ভূমিকম্পের কারণে তাদের ফুকুশিমা দাইচি ও দায়িনি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বা কাহিওয়াজাকি-কারিবা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রমে কোনো বিঘ্ন ঘটেনি।