৬ দফা দাবিতে পাবনায় বিড়ি শ্রমিকদের মানববন্ধন

পাবনা প্রতিনিধি:

৬ দফা দাবি আদায়ের লক্ষে পাবনায় মানববন্ধন কর্মসূচী পালন করেছে পাবনা জেলা বিড়ি মজদুর ইউনিয়ন। বুধবার বেলা ১১টায় পাবনা প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য দেন, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি এম. কে. বাঙ্গালী এবং প্রধান বক্তা ছিলেন সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

মানববন্ধন চলাকালে পাবনা জেলা বিড়ি মজদুর ইউনিয়নের সভাপতি মো. হারিক হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামিম হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন, সহ-সভাপতি মো. গোলাম মোস্তফা, সহ-সাধারণ সম্পাদক দুলাল মোল্লা, আকিজ বিড়ি ফ্যাক্টরির দুলাই শাখার ব্যবস্থাপক হুমায়ন কবির প্রমূখ।

বক্তারা বলেন, কয়েক দশক ধরে বিকাশমান বিড়ি শিল্পের সাথে প্রত্যক্ষ-পরোক্ষভাবে লাখ লাখ শ্রমিক ও তাদের পরিবারের ভাগ্য জড়িয়ে আছে। যাদের অধিকাংশই নারী। দেশের এই কুটির শিল্পকে সমূলে ধ্বংস করতে বিভিন্ন অপচেষ্টায় লিপ্ত রয়েছে বহুজাতিক বিদেশী সিগারেট কোম্পানী। তারা বিভিন্ন মাধ্যমে সরকারকে বিড়ির উপর অধিকমাত্রায় শুল্ক আরোপে প্ররোচনা করছে। অথচ ভারত, ইন্দোনেশিয়া, মালয়শিয়া সরকার বিড়ি শিল্পের উপর বিশেষ প্রণোদনা দিচ্ছে।

বক্তারা আরও বলেন, তামাক মানবদেহের জন্য ক্ষতিকর। যদি বন্ধ করতে হয়, তাহলে তামাক উৎপাদন বন্ধ এবং বিড়ি শিল্পের পাশাপাশি সিগারেট কোম্পানিগুলোও বন্ধ করতে হবে।

মানববন্ধন শেষে পাবনার বিভিন্ন বিড়ি ফ্যাক্টরিতে কর্মরত বিড়ি শ্রমিকবৃন্দ প্রধানমন্ত্রী বরাবর ৬ দফা দাবি সম্বলিত স্মারকলিপি জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের কাছে প্রদান করেন।

৬ দফা দাবির মধ্যে রয়েছে, ২৫ লক্ষাধিক বিড়ি শ্রমিকদের জীবন জীবিকার অধিকার নিশ্চিত করণ, বিড়ি শ্রমিকদের বাজার দরের সাথে সংগতি রেখে বাঁচার মত মজুরী প্রদান, বিড়ির উপর বিদ্যামান সকল শুল্ক প্রত্যাহার, বাজেট ঘোষণার পূর্বে বিড়ি শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা ও শিল্প রক্ষায় শ্রমিক, মালিক ও সরকারের প্রতিনিধি নিয়ে একটি বিশেষ কমিশিন গঠন, দেশীয় বিড়ি শিল্প রক্ষার জন্য জাতীয় সংসদে উপস্থাপন করে তার জন্য আইন তৈরি এবং কোন সরকারি আমলা বিদেশী বহুজাতিক বৃটিশ আমেরিকা ট্যোবাকো কোম্পানীর পরিচালক থাকতে পারবে না।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক পদে মো. হারিক হোসেন জানান, আমাদের দাবি মানা না হলে আগামীতে আরও কঠোর কর্মসূচী দেয়া হবে।

স/অ