৬ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল

সিল্কসিটিনিউজ ডেস্ক: গাজীপুরে আইনজীবী সমিতি ভবনে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১০ জেএমবি সদস্যের মধ্যে ছয়জনের সাজা বহাল রেখেছেন আপিল বিভাগ। দুই জঙ্গির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড ও দুজনকে খালাস দিয়েছেন আদালত।  

বৃহস্পতিবার সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চে এ রায় ঘোষণা করা হয়।

যাদের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে তারা হলেন এনায়তুল্লাহ ওরফে ওয়ালিদ, নিজামুদ্দিন রেজা, আরিফুর রহমান, সাইদুর রহমান মুনসি, আবদুল্লাহ আল হোসাইন, তৈয়বুর রহমান। মসিদুল ইসলাম ও আদনান সামির মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া নিম্ন আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আশরাফুল ইসলাম, শফিউল্লাহকে খালাস দিয়েছেন আপিল বিভাগ।

এর আগে গত ২০ জুলাই শুনানি শেষে রায়ের জন্য এ দিন ধার্য করেন আদালত। গত ১৩ জুলাই হাইকোর্টে আপিল শুনানি শুরু হয়। চলতি বছর ৫ মে মামলার ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টে আসে।

এই মামলায় ২০১৩ সালের ২০ জুন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এর বিচারক মো. মোতাহার হোসেন রায়ে নিষিদ্ধ জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ১০ জঙ্গিকে মৃত্যুদণ্ডের আদেশ দেন।

মামলার বিবরণী থেকে জানা যায়, ২০০৫ সালের ২৯ নভেম্বর গাজীপুর আইনজীবী সমিতির কার্যালয়ে বোমা হামলার ঘটনা ঘটে। এতে চার আইনজীবী আমজাদ হোসেন, গোলাম ফারুক, নুরুল হুদা ও আনোয়ারুল আজিম, চার বিচারপ্রার্থীসহ মোট আটজন নিহত হন। আত্মঘাতী হামলাকারী আসাদ ওরফে জিয়াও নিহত হন।এ ঘটনায় ওই দিনই পুলিশ বাদী হয়ে গাজীপুরের জয়দেবপুর থানায় হত্যা মামলা দায়ের করেন।

সূত্র: রাইজিংবিডি