৫টি বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত বাঘার সেই ছাত্রকে উপজেলা প্রশাসনের অর্থ সহায়তা

বাঘা প্রতিনিধি:
পাঁচটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়া রাজশাহীর বাঘার কোরআনের হাফেজ নূরনবী চাঁদ মানিককে ৫ হাজার টাকা আর্থিক সহায়তা দিয়েছে বাঘা উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা নূরনবীর হাতে বৃহস্পতিবার বিকালে এই অনুদান তুলে দেন।

জানা গেছে, বাঘা উপজেলার উত্তর গাঁওপাড়া গ্রামের হতদরিদ্র ভ্যানচালক আসমত আলীর ছেলে নূরনবী চাঁদ মানিক। সংসারের অসচ্ছলতার জন্য মাঝে মধ্যে বাবার সঙ্গে ভ্যান চালালেও মনোবল না হারিয়ে লেখাপড়া চালিয়ে গেছে।
নূরনবী চাঁদ মানিক ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সি-ইউনিটে, গোপালগঞ্জের বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে ডি-ইউনিটে, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ডি-ইউনিটে, পাবনার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এ-ইউনিটে এবং ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ পায়।
কিন্তু ভর্তির সুযোগ পেয়েও তার লেখাপড়া অনিশ্চিত হয়ে পড়ে। এ নিয়ে কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশ হয়। তারপর বিষয়টি রাজশাহী জেলা প্রশাসকের নজরে আসে। পরে তার নির্দেশে ১২ ডিসেম্বর বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরনবীর হাতে ৫ হাজার টাকার অনুদান প্রদান করেন। ইতোমধ্যে ধার করে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন মানিক। ভর্তি হতে তার ৬ হাজার ৪৪৩ টাকা লেগেছে। তবে ভর্তির পর ছেলের লেখাপড়ার খরচ কীভাবে চালাবেন তা নিয়ে চিন্তায় রয়েছেন বাবা আসমত আলী।

বাবা আসমত আলী বলেন, এতদিন ভ্যান চালিয়ে খেয়ে না খেয়ে কিস্তিতে ঋণ নিয়ে ছেলেকে স্কুল-কলেজে পড়িয়েছি। ১১ ডিসেম্বর ধার-দেনা করে ছেলেকে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি করিয়েছি। কিন্তু এখন কী করে শহরে পড়াব। ভ্যান চালিয়ে সংসার চালাই।
আসমতের ১ ছেলে ও ৩ মেয়ে। এর মধ্যে দুই মেয়ের বিয়ে দেয়া হয়েছে। বর্তমানে ৫ সদস্যের পরিবার। তাদের নিয়ে খুব কষ্টে দিন পার করছেন তিনি। এ অবস্থায় ছেলেকে লেখাপড়া করানো তার পক্ষে সম্ভব হবে কি না তা নিয়ে আশঙ্কায় রয়েছেন বাবা আসমত।

নূরনবী চাঁদ মানিককে আর্থিক সহযোগিতা প্রদানের সময় উপস্থিত ছিলেন বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ইত্তেফাক প্রতিনিধি নুরুজ্জামান, যুগ্ম সম্পাদক ও যুগান্তরের বাঘা প্রতিনিধি আমানুল হক আমান, দপ্তর সম্পাদক ও কালের কন্ঠ প্রতিনিধি লালন উদ্দীন, আনসার ভিডিপি কর্মকর্তা মিলন কুমার দাস প্রমুখ।
এ বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, দরিদ্র মেধাবী ছাত্র নূরনবী চাঁদ মানিককে জেলা প্রশাসকের নির্দেশে আর্থিক সহযোগিতা করা হয়েছে।

 

স/শা