৪৭ বছর পর উইন্ডিজ দলে শ্বেতাঙ্গ ক্রিকেটার জশুয়া

মানুষের গায়ের রং দিয়ে কখনোই তাকে বিচার করা যায় না। তারপরেও বিশ্বজুড়ে কিছু মানুষের মনে বাসা বেঁধেছে বর্ণবাদ। নীপিড়নের শিকার হচ্ছেন কৃষ্ণাঙ্গরা। আবার এর বিপরীতও ঘটছে। যেমন উইন্ডিজ ক্রিকেট দলের কথা মনে হলেই কৃষ্ণাঙ্গ ক্রিকেটারের চেহারা ভেসে ওঠে। এই দলেই এবার খেলতে যচ্ছেন জশুয়া ডি সিলভা। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়ে গেছে।

জশুয়ার আগে সেই ১৯৭৩ সালে ক্যারিবিয়ানে জন্ম নেওয়া কোনো শ্বেতাঙ্গ ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট খেলছেন। তিনি জেফ গ্রিনিজ। যার ক্যারিয়ার থমকে গেছে মাত্র ৫ টেস্ট খেলে। এরপর ব্র্যান্ডন ন্যাশ ২১ টেস্টের ক্যারিয়ারের সর্বশেষটি তিনি খেলেছেন ২০১১ সালে। তবে তার জন্ম, বেড়ে ওঠা ও প্রথম শ্রেণির ক্রিকেট খেলা সবই হয়েছে অস্ট্রেলিয়ায়। তাই ২২ বছর বয়সী জশুয়ার সঙ্গে তুলনা করা হচ্ছে জেফ গ্রিনিজের।

ত্রিনদাদে জন্ম নেওয়া জশুয়ার পূর্বপুরুষদের আদিবাড়ি পর্তুগালে। ছোটবেলায় জশুয়া ফুটবল ভালোবাসতেন। তবে ১৬ বছর বয়সে তিনি ক্রিকেটার হিসেবে ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নেন। বয়সভিত্তিক ক্রিকেটের বিভিন্ন ধাপ পেরিয়ে জায়গা করে নেন ত্রিনিদাদ দলে।২০১৭ সালে কাইরন পোলার্ড স্কলারশিপ স্কিমের আওতায় তিনি ক্লাব ক্রিকেট খেলতে ইংল্যান্ডে পাড়ি জমান। এরপর দেশে ফিরে ঘরোয়া ক্রিকেটে পঞ্চাশের বেশি গড়ে ব্যাটিং করে জাতীয় দলের পথ পাকা করে ফেলেন।

সূত্র: কালের কন্ঠ