৪৬ করে বাদ ইমরুল, একভাগ করেও রইলেন সৌম্য

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা টেস্টের জন্য ১৩ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করেছে বিসিবি । আবারও ছিটকে পড়লেন ইমরুল কায়েস। বিশ্রামের কথা বললেও চট্টগ্রাম টেস্টে বাজে করার কারণেই হয়তো তাকে বাদ দিয়েছে বোর্ড। তবে খারাপ করার পরও রেখে দিয়েছেন সৌম্য সরকারকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৪ রান করেন ইমরুল। ওপেনিংয়ে তার এ রানের ওপর ভিত্তি করে ৩২৪ রানের লড়াকু পুঁজি পায় বাংলাদেশ। সেই ইনিংসে ব্যর্থ হন সৌম্য-মারেন ডাক।

দ্বিতীয় ইনিংসে চরম ব্যাটিং ব্যর্থতার মধ্যে ২ রান করেন ইমরুল। সেখানে ১১ রান করেন সৌম্য। দুই ইনিংস মিলিয়ে ৪৬ করেও বাদ পড়তে হল প্রথমজনকে। অথচ চার ভাগের এক ভাগ (১১) করেও দ্বিতীয়জন থেকে গেলেন স্কোয়াডে।

শুধু গেল টেস্ট নয়, অভিজ্ঞতার দিক দিয়েও ইমরুলের চেয়ে যোজন যোজন পিছিয়ে সৌম্য। এখন পর্যন্ত ৩৭ টেস্ট খেলেছেন ইমরুল। তিন সেঞ্চুরি ও চার ফিফটিতে প্রায় ২৬ গড়ে তার রান এক হাজার ১৭৭৬। সর্বোচ্চ রানের ইনিংস ১৫০। ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে বড় রানের জুটিগুলো হয়েছে তাকে নিয়েই। সাম্প্রতিক সময়ে ক্রিকেটের আদি ফরম্যাটে নিয়মিত মুখ ছিলেন তিনি। তবু বাদ পড়তে হল।

অন্যদিকে, ২০১৫ সালে অভিষেকের পর এ সংস্করণে প্রতিভার বিন্দুমাত্র বিচ্ছুরণ ঘটাতে পারেননি সৌম্য। এখন পর্যন্ত ১১ টেস্টে চার ফিফটিতে প্রায় ২৭ গড়ে ৫৬৯ রান করেছেন তিনি। নেই কোনো লম্বা ইনিংস বা তিন অংক ছোঁয়া ইনিংস খেলার অভিজ্ঞতা। তদুপরি সাম্প্রতিক সময়ে লংগার ভার্সনে ছিলেন অনিয়মিত। অথচ থেকে গেলেন এ বাঁহাতি ওপেনারই।

সর্বোপরি বাজে করার পরও কোন খুঁটির জোরে বারবার থেকে যান সৌম্য? শেষ পর্যন্ত সেই প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।