২৮৭ দিন পর ফিরে ২ মিনিটে গোল

২০২১ সালের ১২ জুন।  ইউরো কাপের দ্বিতীয় দিনে গ্রুপ ‘বি’র ম্যাচে ফিনল্যান্ডের মুখোমুখি হয়েছিল ডেনমার্ক।  ম্যাচ চলাকালীন হঠাৎই জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়েন ক্রিশ্চিয়ান এরিকসেন। সাথে সাথে সতীর্থ এবং প্রতিপক্ষ খেলোয়াড়রা ছুটে আসেন এরিকসেনকে বাঁচাতে।

ডাক্তারের অপেক্ষা না করে মাঠেই এরিকসেনকে সিপিআর দিয়ে তার জ্ঞান ফিরিয়ে আনেন দলের অধিনায়ক সাইমন কায়ের। সেই এরিকসেন ফের জাতীয় দলে ফিরলেন ২৮৭ দিন পর!

সেদিন মাঠ থেকেই হাসপাতালে নেওয়া হয়েছিল এরিকসেনকে। তিনি আদৌ বাঁচবেন কি না সেটা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। হৃদযন্ত্রে স্টান্ট বসানো হলে ইতালিয়ান ফুটবলের আইন অনুযায়ী সেই ফুটবলার আর খেলতে পারেন না। এ জন্য ইন্টার মিলান তার সঙ্গে চুক্তি বাতিল করে। কিন্তু সব সংশয় তুড়ি মেরে উড়িয়ে দিয়ে এরিকসেন সুস্থ তো হয়েছেনই, গত ফেব্রুয়ারিতে ফিরেছেন ক্লাব ফুটবলে। এবার জাতীয় দলের হয়ে মাঠে নেমে মাত্র দুই মিনিটের মধ্যে গোল করে তাক লাগিয়ে দিলেন!

গতকাল শনিবার রাতে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রীতি ম্যাচে ৪-২ গোলে হেরেছে ডেনমার্ক। ম্যাচের দ্বিতীয়ার্ধে খেলতে নেমে দুই মিনিটের মাথায় গোল করেন এরিকসেন। তখন তার দল ৩-১ ব্যবধানে পিছিয়ে।  ডান প্রান্ত থেকে উইঙ্গার আন্দ্রেয়া স্কোভ ওলসেনের পাসে বাতাসে ভাসানো অসাধারণ বাঁকানো শটে ব্যবধান কমান এরিকসেন। তার আরো একটি শট পোস্টে লেগে ফিরে আসে। দল হারলেও ম্যাচসেরার পুরস্কার উঠেছে এরিকসেনের হাতে।

 

সূত্রঃ কালের কণ্ঠ