২৫ হাজার ছাড়িয়ে গেল তুরস্ক-সিরিয়ার মৃত্যু

সিল্কসিটি নিউজ ডেস্ক :
তুরস্ক-সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের আঘাতে নাগরিকদের মৃত্যুর সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে। তুরস্কের প্রেযিসডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, তার দেশে এখন পর্যন্ত ২১ হাজার ৮৪৮ টি মরদেহ পাওয়া গেছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানান এরদোয়ান। খবর বিবিসির।

তুরস্ক থেকে মৃতের নতুন সংখ্যা জানা গেলেও সিরিয়ায় এখন পর্যন্ত কয়টি মরদেহ পাওয়া গেছে, সে তথ্য পাওয়া যায়নি। তবে, দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ভূমিকম্পে মোট ৩ হাজার ৫১৩ জনের মরদেহ পাওয়া গেছে। এর মধ্যে সরকার নিয়ন্ত্রিত এলাকায় মৃতের সংখ্যা ১ হাজার ৩৪৭ জন ও বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকা নিহত হয়েছে ২ হাজার ১৬৬ জন।

তুরস্কে ভূমিকম্পের ঘটনায় ৮০ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। সিরিয়ার কতজন আহত হয়েছে তার নির্দিষ্ট কোনো সংখ্যা জানা যায়নি।

তুরস্কে ৬৮ দেশ থেকে অনুসন্ধান ও উদ্ধারকারী দল কাজ করছে। আরও ১৩টি দেশ  অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠাতে চাইছে। থেকে ৯৯ টি দেশ সহায়তার প্রস্তাব দিয়েছে। ৮ হাজার ৩২৬ জন স্বেচ্ছাসেবক কাজ করছে বিভিন্ন প্রদেশ ও শহরে। এ কার্যক্রমে অংশ নিতে আরও ১৫৬৩ জন অংশ নিতে ইচ্ছুক।

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় অনুসন্ধান ও উদ্ধারকাজে করছে বেসামরিক উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটস। সরকার নিয়ন্ত্রিত এলাকায় দেশি-বিদেশি বহু মানুষ কাজ করছে।

হোয়াইট হেলমেটস অবশ্য জানিয়েছে, তাদের অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমের আওতাধীন এলাকায় আর কোনো মৃত মানুষ নেই। যারা আহত হয়েছেন তাদের সেবা দেওয়া হচ্ছে। নিখোঁজদের সন্ধান চলমান থাকবে।

তুর্কি কর্তৃপক্ষ ও সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও বলছে, দুই দেশে এখনও কয়েক হাজার মানুষ নিখোঁজ আছেন। তাদের উদ্ধারে তল্লাশি ও উদ্ধার তৎপরতা চালু রাখবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে সাংবাদিকদের বলেছেন, দেশের প্রায় ১০ লাখ ৫০ হাজার মানুষ ভূমিকম্পের কারণে গৃহহীন হয়ে পড়েছে। তাদের অস্থায়ী আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।