২২ মাস পর প্রথমবারের মতো করোনা শনাক্ত!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

২০১৯ সালে শেষ দিকে প্রথমবারের মতো মানবদেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর মধ্যে কেটে গেছে ২২ মাস। বিশ্বজুড়ে ২২১টি দেশের ২৪৬ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণঘাতী এই রোগ সংক্রান্ত জটিলতায় প্রাণ হারিয়েছেন বিশ্বের ৫০ লাখ মানুষ। এই মহামারি বিশ্ব অর্থনীতিসহ নানা ক্ষেত্রে প্রভাব বিস্তার করেছে।

গত ২২ মাসে বিশ্বজুড়ে এতকিছু হয়ে গেলেও এসব থেকে দূরে ছিল প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গা। তবে শেষ পর্যন্ত সেই দেশেও করোনা রোগী পাওয়া গেছে। দেশটির সরকার শুক্রবার প্রথম করোনা রোগী শনাক্তের ঘোষণা দিয়েছে বলে শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

নিউজিল্যান্ড থেকে আসা দেশটির এক নাগরিকের শরীরে কোভিড ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। ওই ব্যক্তি করোনার দুই ডোজ টিকাই নিয়েছিলেন বলে বিবিসি জানিয়েছে।

দেশটির প্রধান দ্বীপ টোঙ্গাটাপুতে আগামী সপ্তাহ থেকে লকডাউন শুরু হতে পারে বলে প্রধানমন্ত্রী পোহিভা তু’ই’ওনেতোআ স্থানীয় বাসিন্দাদের জানিয়েছেন।

নিউজিল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত এই দ্বীপরাষ্ট্রে এক লাখের বেশি মানুষ বাস করে।

দেশটির মাত্র এক-তৃতীয়াংশ জনগণ করোনার ভ্যাকসিনের দুই ডোজই নিয়েছেন। তবে দেশটির হাজার হাজার মানুষ করোনা টিকা নেওয়ার জন্য টিকাকেন্দ্রে ভিড় জমাচ্ছেন বলে দেশটির জাতীয় টিকা সমন্বয়ক আফু টেই বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন।

করোনাক্রান্ত ওই ব্যক্তি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে আসা ২১৫ বিমানযাত্রীর মধ্যে একজন। ওই বিমানের যাত্রীদের মধ্যে টোকিও অলিম্পিকে অংশ নেওয়া টোঙ্গো অলিম্পিক দলের সদস্যরাও ছিলেন। টোকিও অলিম্টিক শেষ হওয়ার পরও তারা ক্রাইস্টচার্চেই অবস্থান করছিলেন বলে জানা গেছে।

এদিকে, ক্রাইস্টচার্চ থেকে বিমানে ওঠার সময় প্রত্যেক যাত্রীর করোনা পরীক্ষার রেজাল্ট নেগেটিভ এসেছিল বলে নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।