২২ বছর আগে নিখোঁজ স্বামী ফিরে আসলেন সন্ন্যাসী রূপে

বাস্তব অনেক সময় সিনেমার গল্পকেও হার মানায়। ঠিক সিনেমার মতো ২২ বছর আগে নিখোঁজ এক ব্যক্তি সন্ন্যাসী রূপে ফিরে এসে স্ত্রীর কাছে ভিক্ষা চেয়েছেন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ঝাড়খণ্ডের গড়ওয়া জেলার বাসিন্দা উদয় সাও দুই দশকেরও বেশি সময় আগে স্ত্রী আর দুই শিশু সন্তান রেখে বাড়ি থেকে নিখোঁজ হয়ে যান। পরিবারের সদস্যরা অনেক খুজেঁও উদয়ের সন্ধান পাননি।

পরে তারা ধরেই নেন যে উদয় কোনো দুর্ঘটনায় মারা গেছেন। দুই সন্তান নিয়ে বিধবার জীবন শুরু করেন উদয়ের স্ত্রী সবিতা দেবী। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে সবিতা আকুল পাথারে পড়েন। ছোট সন্তানদের বড় করে তুলতে বেছে নেন কৃষিকাজ।

সবিতা ভাগ্যকে মেনে নিয়ে এক সময় ভুলেই গিয়েছিলে স্বামীর কথা। কিন্তু কয়েকিদন আগে গেরুয়া রঙের কাপড় পরা এক সন্ন্যাসী এসে তার কাছে ধর্মীয় সংগীত গেয়ে ভিক্ষা চান। সবিতা প্রথমে লক্ষ্য করেননি। কিন্তু কাছে গিয়ে দেখেন তার স্বামী উদয় তার কাছে ভিক্ষা চাইছেন।

সবিতার চিৎকারে আশেপাশের বাসিন্দারা চলে আসেন। এক সময় উদয় স্বীকার করেন যে তিনিই সবিতার  স্বামী।  সবিতা তাকে সংসারে ফিরে আসার জন্য অনুরোধ জানালে তা প্রত্যাখ্যান করেন উদয়।

উদয় সবিতাকে জানান, দয়া করে  ভিক্ষা দিয়ে  আমাকে বিদায় দাও। তোমার হাত থেকে ভিক্ষা না নিলে আমার ধর্মীয় আকাঙ্ক্ষা পূরণ হবে না।

২২ বছর আগে এক সাধুর সংস্পর্শে এসে উদয় বদলে যান বলে জানিয়েছেন।

পরে পরিবারের শত অনুরোধের পরও চলে যান উদয়। ধর্মীয় দায়িত্ব শেষ হলেই তিনি পরিবারের কাছে ফিরবেন বলে জানিয়েছেন তিনি।

 

সূত্রঃ যুগান্তর