২০ দিনে কক্সবাজারে ৫০০ বিদেশি, ঝুঁকিতে রোহিঙ্গারা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গেলো ২০ দিনে কক্সবাজারে এসেছেন পাঁচশো বিদেশি নাগরিক। হোম কোয়ারেন্টিনে না থেকে, তারা কাজ করছেন রোহিঙ্গা ক্যাম্পে, ঘুরছেন কক্সবাজারের বিভিন্ন এলাকায়। এতে ক্যাম্পসহ পুরো জেলা ঝুঁকিতে পড়ছে বলে মনে করছেন স্থানীয়রা। তবে মানবিক সহায়তাকারী সংস্থা আইএসসিজি’র মুখপাত্র বলছেন, বিদেশিদের বাংলাদেশে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে।

মার্চ মাসের গেল ২০ দিনে আকাশ পথে কক্সবাজারের এসেছেন প্রায় পাঁচশো বিদেশি নাগরিক। তারা এখন রোহিঙ্গা ক্যাম্পসহ কক্সবাজারের লোকালয়ে ঘুরে বেড়াচ্ছেন। এদের মধ্যে কেউ সম্প্রতি বিদেশ ফেরত কিনা তার কোন তথ্য নেই বিমান বন্দর কর্তৃপক্ষের।

মানবিক সহায়তাকারী সংগঠনগুলোর সমন্বয়কারী সংস্থা ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের মুখপাত্র জানান, করোনা ভাইরাসের কারণে নতুন করে বিদেশিদের বাংলাদেশে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে।

আইএসসিজে  মুখপাত্র সৈকত বিশ্বাস, আমরা নিরুৎসাহিত করছি যে, যদি খুব বেশি প্রয়োজন না হয়, তবে আসারই দরকার নেই।

এদিকে কেউ তথ্য গোপন করে কক্সবাজারে অবস্থান করলে সেটি জানা কঠিন হবে বলে জানালেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার বলেন, গোপনে যদি কেউ চুরি করে না আসে, তাহলে মেশিনে ধরা না পড়লে তো আমরা বুঝবো না। কারো তো কোন সিল নেই।

এ অবস্থায় রোহিঙ্গা ক্যাম্পসহ পুরো কক্সবাজারে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন স্থানীয়রা।

এনজিও ফোরাম কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরী বলেন, ১০ লক্ষাধিক রোহিঙ্গা এখানে আছে, একজনের হলে তাহলে এটা ছড়িয়ে যাবে।

রোহিঙ্গা ক্যাম্প ও উন্নয়ন প্রকল্পের কাজের জন্য বর্তমানে কক্সবাজারে অবস্থান করছেন প্রায় দেড় হাজারের বেশি বিদেশি নাগরিক।