২০০ বছরের পুরনো নিবাস ছেড়ে যাচ্ছেন ধর্ম যাজকেরা

শিশুদের ওপর যৌন নির্যাতনের অভিযোগে তদন্ত শুরু হওয়ার পর ২০০ বছরের পুরনো চার্চ ছেড়ে যাচ্ছেন ধর্ম যাজকেরা। সেখানে ধর্ম যাজকরা ২০০ বছর ধরে বসবাস করতো। তবে শিশু যৌন কেলেঙ্কারি ফাঁসের পর চার্চটি ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

যুক্তরাজ্যের সমারসেটে অবস্থিত ডাউনসাইড চার্চটি আগে স্ট্রাটন-অন-দ্য ফসসে স্কুলের সঙ্গে সংযুক্ত ছিল। শিশু নির্যাতনের অভিযোগের পর ২০১৯ সালে স্কুলটি বন্ধ করে দেওয়া হয়।

শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনায় একটি স্বাধীন তদন্ত দল বিদ্যালয়টি পরিদর্শন করে সেখানে শিক্ষার্থীদের উপর যৌন নিপীড়নের আলামত পাওয়ার পর স্কুলটি বন্ধ করে দেওয়া হয়।

এই ঘটনায় সে সময় ধর্ম যাজকসহ চার্চের ১০ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। শিশু নির্যাতনের জন্য তাদের সতর্ক করা হয়েছিল।

বেনেডিক্টিন সম্প্রদায়ের এই ধর্ম যাজকেরা ১৮১৪ সাল থেকে ডাউনসাইড অ্যাবেতে অবস্থান করছেন তবে এখন তদন্ত ও অসম্মানজনক পরিস্থিতিতে পড়ায় ২০০ বছরের নিবাস ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

চার্চের একজন মুখপাত্র বলেছেন, তারা এখন সর্বসম্মতিক্রমে একটি নতুন শুরু করার এবং বসবাসের জন্য একটি নতুন জায়গা অনুসন্ধান করার সিদ্ধান্ত নিয়েছেন। ডাউনসাইড চার্চে তাদের উপর অর্পিত বাচ্চাদের যত্ন নেওয়ার দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য দুঃখ প্রকাশের পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড না হওয়া প্রতিশ্রুতি দিচ্ছি।

 

সূত্রঃ কালের কণ্ঠ