সোমবার , ২০ মার্চ ২০১৭ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

১ এপ্রিল থেকে রাসিকের কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু

Paris
মার্চ ২০, ২০১৭ ৬:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

আগামী ১ থেকে ৬ এপ্রিল কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পালন করবে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)।

আজ সোমবার সকালে এ উপলক্ষে নগরভবন সরিৎ দপ্তগুপ্ত  সভা কক্ষে  এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম।
সভায় বক্তব্য রাখতে গিয়ে দায়িত্বপ্রাপ্ত মেয়র বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। তাঁদের সুস্থ ও সবলভাবে গড়ে তোলার দায়িত্ব আমাদের। শিশুদের রোগমুক্ত রাখতে তাঁদের স্বাস্থ্য সচেতনভাবে গড়ে তুলতে হবে। এজন্য অভিভাবকসহ শিক্ষকদের অগ্রনী ভূমিকা রাখতে হবে। তবে আমরা পাব সুস্থ সবল জাতি। যারা আগামীতে দেশকে এগিয়ে নিয়ে জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে।
তিনি বলেন, একটি শিশুও যেন কৃমিনাশক ট্যাবলেট খাওয়া থেকে বাদ না পড়ে সেজন্য সংশ্লিষ্ট সকলকে আরও বেশি দায়িত্বশীল হবার আহবান জানান তিনি। কৃমি ট্যাবলেট খাওয়ানোর বিষয়ে কোন কুসংস্কারে বিশ্বাসী না হয়ে তাঁদের সাহস দিয়ে এ বিষয়ে উদ্বুদ্ধ করতে হবে।
শিক্ষা, স্বাস্থ্য পরিবার, পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষণ ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি নাজমা খাতুন সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, সহকারী পরিচালক (স্বাস্থ্য) ড. ইসমত আরা, ইসলামিক ফাউন্ডেশন এর উপ-পরিচালক একেএম মনিরুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার ড. সাবরিনা আনাম, আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার ফারুক আব্দুল মুনিম।
সভায় স্বাগত বক্তব্য ও এ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এফ.এ.এম আঞ্জুমান আরা বেগম। বক্তব্য রাখেন জামেয়া ইসলামিয়া শাহমখদুম মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মাওলানা শাহাদাত আলী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের বিদ্যালয় পরিদর্শক মোঃ লুৎফর রহমান, তেরখাদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ লিয়াকত আলী।
সভায় রাসিকের ওয়ার্ড কাউন্সিলরসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ১ থেকে ৬ এপ্রিল কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে এবার প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি মক্তবসহ উচ্চ বিদ্যালয় পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এ কার্যক্রমের আওতায় নিয়ে আনার লক্ষ্য নিয়ে ৫ থেকে ১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও একই বয়সী বিদ্যালয় বহির্ভূত, ঝরে পড়া, পথ শিশু শ্রমজীবি শিশু বেদে পরিবারের শিশুসহ সকল শিশুকে এ কার্যক্রমের আওতায় আনা হবে। ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের ভরাপেটে একটি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো ও স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে।

স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর