১৭ মিনিটে চার গোল, ফাইনালে সেনেগাল

আফ্রিকান নেশন্স কাপের প্রথম সেমিফাইনালে বুধবার রাতে বুরকিনা ফাসোকে ৩-১ গোলে হারিয়ে তৃতীয়বারের মতো এই টুর্নামেন্টের ফাইনালে উঠলো সেনেগাল। ম্যাচের চারটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। ৭০ মিনিটে ম্যাচের প্রথম গোলের দেখা পায় সেনেগাল। এরপর আরো একটি গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিলেও এক গোল করে ম্যাচে ফেরার আভাস দেয় বুরকিনা ফাসো।

কিন্তু সাদিও মানের গোল ব্যবধান গড়ে দেয় সেনেগালকে।

ম্যাচের প্রথমার্ধে কোনও দল গোলের দেখা না পেলেও তা ছিল ঘটনাবহুল। বেশ কয়েকবার সুযোগ বানিয়েও লক্ষ্যভেদ করতে পারেনি সাদিও মানেরা। রেফারি দুই দুইবার পেনাল্টির বাশি বাজালেও ভিএআরের কল্যাণে রক্ষা পায় বুরকিনা ফাসো। তবে নাটকীয়তা হয়েছে দ্বিতীয়ার্ধে, যার শুরুটা হয় ৭০ মিনিটে। ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে যায় সেনেগাল। কর্নার থেকে উড়ে আসা বল বুরকিনা ফাসোর এক ডিফেন্ডার ক্লিয়ার করতে ব্যর্থ হলে ওভারহেড কিক নেন কালিদু কলিবালি। বল ছয় গজ বক্সের মুখে পেয়ে নিচু শটে জালে জড়ান আবদু দিয়ালো।

ছয় মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় সেনেগাল, গোল করেন পিএসজি মিডফিল্ডার গেয়ি। ৮২ মিনিটে বুরকিনা ফাসোর তুরে গোল করে ম্যাচে ফেরার আভাস দিলেও ৮৭ মিনিটে সাদিও মানে গোল করে সেনেগালের ফাইনাল নিশ্চিত করে। এ নিয়ে সেনেগালের হয়ে ২৯তম গোলের দেখা পেলেন মানে, যা যৌথভাবে সর্বোচ্চ।

ফাইনালে সেনেগালের প্রতিপক্ষ হবে দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল। সেখানে লড়বে ক্যামেরুন ও মিশর।

 

সূত্রঃ কালের কণ্ঠ